কয়লা নিয়ে পায়রা বন্দরে চতুর্থ জাহাজ

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা নিয়ে এমভি ওয়াই এম সামিট নামে আরও একটি বিদেশি জাহাজ পায়রা বন্দরে ভিড়েছে। রোববার (৯ জুলাই) সকালে জাহাজটি বহির্নোঙরে এবং বিকেল ৪টার দিকে পায়রা বন্দরের অভ্যন্তরীণ নোঙরে ভিড়ে।

পায়রা বন্দর সূত্রে জানা যায়, পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ার পর বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন অব্যাহত রাখতে ৩৭ হাজার ৬৫০ টন কয়লা নিয়ে আসা এটি চতুর্থ জাহাজ। জাহাজটির দৈর্ঘ্য ১৯৯ দশমিক ৯০ মিটার, প্রস্থ ৩২ দশমিক ২৬ মিটার এবং গভীরতা ৯ দশমিক ৫০ মিটার।

পায়রা বন্দরের জনসংযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান বলেন, মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এ জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে এক সপ্তাহ আগে ছেড়ে এসেছে। রোববার সন্ধ্যা ৬টা থেকে কয়লা খালাস কার্যক্রম শুরু হয়। ৫ হাজার টন কয়লা খালাসের পর জাহাজটিকে সোমবার সকালে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নিয়ে যাওয়া হবে এবং সেখানেই বাকি কয়লা খালাস করা হবে।

এর আগে ৬ জুলাই ৩৬ হাজার ৬০০ টন, ২ জুলাই ৩৬ হাজার ৫৭০ টন এবং ২২ জুন ৪১ হাজার ২৭ টন কয়লা নিয়ে বিদেশি জাহাজ পায়রা বন্দরে আসে। কয়লা আসার পর ২৫ জুন বিদ্যুৎকেন্দ্রটি পুনরায় চালু করা হয়।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহ মনি জিকো বলেন, বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন সচল রাখতে এ পর্যন্ত ১ লাখ ৫১ হাজার ৮৪৭ টন কয়লা এসেছে। আরও ১১টি জাহাজ আসবে। সেগুলোতে ৫ লাখ ৭৮ হাজার ১৫৩ টন কয়লা আসার কথা রয়েছে। এ ছাড়া আরও ৭ লাখ টন কয়লা আমদানির এলসি (ঋণপত্র) খোলা হয়েছে।

Views: 7