মেট্রোরেল লাইন-৫ নির্মাণ কাজের উদ্বোধন

মেট্রোরেল এমআরটি লাইন-৫ নর্দান রুটের নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৪ নভেম্বর) এমআরটি লাইন-৬ এর মতিঝিল স্টেশনে বিকাল ৩টা ৩৮ মিনিটে এই নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি।

এর আগে দেশের প্রথম এমআরটি লাইন- ৬ এর আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রোরেল চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। শনিবার বেলা ২টা ৪০ মিনিটে আগারগাঁও স্টেশন থেকে মেট্রোরেলে রওনা হয়ে ২৫ মিনিট মতিঝিলে এসে পৌঁছান তিনি।

এমআরটি লাইন-৫ হবে বাংলাদেশের দ্বিতীয় পাতাল মেট্রোরেল। এই প্রকল্পে সাভারের হেমায়েতপুর থেকে রাজধানীর ভাটারা পর্যন্ত ১৩ দশমিক ৫০ কিলোমিটার পাতাল এবং ৬ দশমিক ৫০ কিলোমিটার উড়ালসহ মোট ২০ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল লাইন তৈরি হবে। এর মাঝে যাত্রী ওঠা-নামার জন্য মোট ১৪টি স্টেশন (৯টি পাতাল ও ৫টি উড়াল) থাকবে।

প্রকল্পটির কাজ ২০২৮ সালের মধ্যে শেষ করার পরিকল্পনা রয়েছে। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৪১ হাজার ২৩৮ কোটি টাকা। এ প্রকল্পেও ঋণসহায়তা দিচ্ছে জাইকা।

এমআরটি লাইন-৫ এর রুট অ্যালাইনমেন্ট হলো— হেমায়েতপুর-বলিয়ারপুর-বিলামালিয়া-আমিন বাজার ও গাবতলী। সেখান থেকে দারুস সালাম-মিরপুর ১- মিরপুর ১০-মিরপুর ১৪ ও কচুক্ষেত হয়ে যাবে বনানী। এরপর গুলশান ২ ও নতুনবাজার হয়ে লাইনটি যাবে ভাটারায়। এর মধ্যে হেমায়েতপুর থেকে আমিন বাজার ও ভাটারা এই অংশে মেট্রোরেলের উড়াল পথ হবে। গাবতলী থেকে নতুন বাজার অংশে পাতাল মেট্রোরেল হবে।