তাপপ্রবাহে টুঙ্গিপাড়ায় প্রশান্তির নীড় ‘কৃষক সেড’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ও সহযোগিতায় টুঙ্গিপাড়া উপজেলার বালাডাঙ্গা গ্রামের পূবের বিলে দুই শতাংশ জমিতে ৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে কৃষক সেড। এখানে রয়েছে একটি কক্ষ ও চারিদিকে বসার পাকা বেঞ্চ। সাথে রয়েছে নামাজ আদায়ের জায়গা, টিউবওয়েল, খাবার পানি ও টয়লেট।
২৫ ফিট লম্বা ও ২৫ ফিট চওড়া কৃষক সেডটি নির্মাণ করেছে টুঙ্গিপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। এই ঘরের পাকা বেঞ্চসহ ফ্লোর দিয়ে প্রায় ১শ’ কৃষক একসাথে বিশ্রাম নিতে পারেন। এছাড়া কৃষি কাজে ব্যবহৃত কৃষি যন্ত্র কাজ শেষে সেখানে নিরাপদে রাখতে পারছেন।
পূবের বিলে একটি কৃষক সেড নির্মাণ করায় সন্তুষ্টি প্রকাশ করেছেন স্থানীয় কৃষকরা। উপজেলার বালাডাঙ্গা গ্রামের বাসিন্দা কৃষক ভরত রায় (৫২) বলেন, প্রচন্ড রোদ মাথায় নিয়ে সকাল থেকেই ক্ষেতে কাজ শুরু করতে হয়। তীব্র গরমে দেশের বিভিন্ন জায়গায় হিটস্টোকে মানুষ মারা যাওয়ার খবর পাচ্ছি। তারপরও পরিবার ও জীবন-জীবিকার কথা চিন্তা করে প্রচন্ড তাপপ্রবাহের মধ্যেই কাজ করতে হয়। কারণ আমরা কৃষি কাজের উপর নির্ভরশীল। আর এতদিন আমাদের বিশ্রামাগারে কথা কেউ চিন্তা করেননি। এখন সরকার কৃষক সেড নির্মাণ করে দিয়েছে। প্রখর রোদে ক্ষেত-খামারে কাজ করার পর এখানেই একটু প্রশান্তির পরশ পাই। ক্লান্তি এখানে বিনাশ হয়। তারপর আবার মাঠে নামতে পারি।
কৃষক সুভাষ মন্ডল বলেন, পূবের বিলে আমার দেড় বিঘা জমি আছে। এখানে প্রতিনিয়তই আমাদের কাজ করতে হয়। প্রচন্ড রোদে কাজ করতে কষ্ট হয়ে যায়। এখানে আমাদের বিশ্রামের কোন জায়গা ছিল না। সরকারের পক্ষ থেকে কৃষক সেড নির্মাণ করে দেওয়া হয়েছে। এখানে আমারা বিশ্রাম নিতে পারছি। আগে মাঠে ৬ ঘন্টা কাজ করে এনার্জি হারিয়ে বাড়িতে গিয়ে বিশ্রাম নিতাম। ওই দিন আর ক্ষেতে ফেরা হতোনা। এখন সেডে খাবার খেয়ে বিশ্রাম নেই। তারপর আবার ক্ষেতে কাজ করতে পারি। তাই আমাদের কর্মঘন্টা বেড়েছে।
বিলের সবজি চাষী আতর আলী বলেন, শুধু বিশ্রাম নয়, ঝড় বৃষ্টিতেও এ সেডে আশ্রয় নিতে পারছি। এখানে প্রয়োজনীয় কৃষি যন্ত্রপাতি রাখাসহ খাবার পানি, টিউবওয়েল ও টয়লেটের ব্যবস্থা রয়েছে। সেডটি কৃষক বান্ধব সেডে পরিনত হয়েছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।
টুঙ্গিপাড়া কৃষি অফিসার রাকিবুল ইসলাম বলেন, পুবের বিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৈত্রিক জমি রয়েছে। সেটি পরিদর্শনের পর তিনি এখানে একটি কৃষক সেড নির্মাণ করার নির্দেশ দেন। পরে তাঁর সহযোগিতায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস কৃষক সেড নির্মাণ করে দিয়েছে। এই কৃষক সেড প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অনন্য উদ্যোগ বলে উল্লেখ করেন তিনি।

Views: 4