আজ একসঙ্গে ১৫০ সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রথমবারের মতো সড়ক দুর্ঘটনায় আহত ও নিহদের স্বজনদের মধ্যে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে

সারা দেশে এক সঙ্গে ১৫০ সেতু উদ্বোধন হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। ৩৯ জেলায় সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্মাণ করা এসব সেতুর পাশপাশি বিভিন্ন সড়কে ১৪টি ওভারপাসও একযোগে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া সড়ক দুর্ঘটনার শিকার ১৬৭ জনের মধ্যে প্রথমবারের মতো আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। এর মধ্যে নিহতের স্বজনরা পাবেন পাঁচ লাখ টাকা ও আহতরা পাবেন তিন লাখ টাকা।

সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্র জানিয়েছে, একই দিনে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) মীরপুর কার্যালয়ে স্বয়ংক্রিয় মোটরযান ফিটনেস পরীক্ষা কেন্দ্র, ডিটিসিএ ভবন, বিআরটিসির ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনের কথা জানিয়েছেন সড়ক সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

বুধবার রাতে তিনি কালবেলা বলেন, প্রধানমন্ত্রী সড়ক ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতু ও ওভারপাস উদ্বোধন করবেন।

তা ছাড়া প্রথমবারের মতো সড়ক দুর্ঘটনায় আহত ও নিহদের স্বজনদের মধ্যে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। বিআরটিএ তালিকা ধরে সরকারের পক্ষ থেকে এই আর্থিক সহযোগিতার কথা জানান সড়ক সচিব।

জানা গেছে, ময়মনসিংহের কেওয়াটখালীতে দেশের প্রথম বৃহৎ স্টিল স্ট্রাকচারের আর্চ সেতু ও রহমতপুর সেতু নির্মাণেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের অপেক্ষায় থাকা সেতুগুলোর মধ্যে সর্বোচ্চ ৪০টির অবস্থান ময়মনসিংহ বিভাগে। এ ছাড়া ঢাকা বিভাগে ৩২টি, চট্টগ্রামে ২৭টি ও রাজশাহীতে ২২টি, খুলনায় ১২টি, বরিশাল ও রংপুরে ৮টি করে এবং সিলেট বিভাগে একটি সেতু রয়েছে।

নতুন চালু হতে যাওয়া ১৫০ সেতুর মোট দৈর্ঘ্য ৯.৪৫ কিলোমিটার। রাজশাহী বিভাগের আটটি ও রংপুর বিভাগের ছয়টি ওভারপাসের মোট দৈর্ঘ্য ৬৮৯ মিটার। উত্তরবঙ্গের যানজট নিরসনে ঢাকা-রংপুর জাতীয় মহাসড়ক (এন-৫) সহ বেশ কয়েকটি মহাসড়কে নির্মিত ১৪টি ওভারপাসের মধ্যে ৮টি অবস্থিত রাজশাহী বিভাগে আর ৬টির অবস্থান রংপুর বিভাগে।

সরকারের নিজস্ব অর্থায়নে নির্মাণ করা ব্রাহ্মণবাড়িয়া জেলায় তিতাস সেতুর দৈর্ঘ্য ৫৫৮.২১ মিটার। এর বাইরে ৪০২.৬১ মিটার দৈর্ঘ্যের সুনামগঞ্জ জেলার ছাতক সুরমা সেতু, বগুড়ার ২৯৮.৮০ মিটার দীর্ঘ আড়িয়ারঘাট সেতু, ১৯৩.৩০ মিটার দীর্ঘ ঢাকা জেলার নয়ারহাট সেতু উদ্বোধন হবে।