এসএমই খাতে জাইকা’র ৫শ’ কোটি টাকা ঋণ

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের ৫০০ কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে ৩৯টি ব্যাংক ও অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান।
কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা জানিয়েছেন, এ ঋণের অর্থ দেবে জাপান সরকারের আন্তর্জাতিক সহায়তা সংস্থা- জাইকা।
বাংলাদেশ ব্যাংক এ অর্থ ‘বাজার সুদে’ বিভিন্ন ব্যাংক ও অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে উদ্যোক্তাদের মাঝে বিতরণ করবে।
চুক্তি সাক্ষর অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আতিউর রহমান বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের উদ্দেশ্যে বলেন, “গ্রহীতা হিসেবে আপনাদের সঙ্গে আমরা যেরকম ব্যবহার করবো, দয়া করে আপনারাও আপনাদের গ্রহীতার সঙ্গে সেরকম ব্যবহার করবেন। গ্রহীতারা যেন বারবার এসে ফিরে না যায় সেদিকে লক্ষ্য রাখবেন।”
“অর্থায়নের সময় আপনারা গুচ্ছ শিল্প এলাকার দিকে লক্ষ্য রাখবেন। যেসব জায়গায় শিল্প গুচ্ছ রয়েছে সেখানে কয়েকটি ব্যাংক মিলে অর্থায়ন করতে পারেন”, যোগ করেন তিনি।
মূল্যস্ফীতি কমাতে অনুৎপাদনশীল খাতের চেয়ে উৎপাদনশীল খাতে অর্থায়ন বাড়ানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের প্রতি আহ্বান জানান গভর্নর।
তিনি আরো বলেন, “সংযত মুদ্রানীতির কারণে আপনাদের (ব্যাংকার্স) হয়তো একটু কষ্ট হচ্ছে। কিন্তু মূল্যস্ফীতির জন্য আরো বেশি কষ্টে আছেন গরীব মানুষেরা। মূল্যস্ফীতির ভূত আমরা জাতির মাথা থেকে ঝেড়ে ফেলতে চাই।”
আগামীতে মূল্যস্ফীতি আরো কমে আসবে বলেও আশা প্রকাশ করেন আতিউর।
গত মে মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিতিত্তে মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ১৫ শতাংশ।