মত্স্য ঘেরে মাচা পদ্ধতিতে সবজি চাষে বিপ্লব

তালায় মত্স্য ঘেরের আইলে মাচা পদ্ধতিতে বিপ্লব ঘটেছে সবজি চাষে। এ পদ্ধতিতে লাউ, কুমড়া ও করলার বাম্পার ফলনে দেখা দিয়েছে সম্ভাবনার নবদিগন্ত। এতে একই জমির বহু ব্যবহারে কৃষকের আয় যেমন কয়েক গুণ বাড়ছে, তেমনি দেশের সবজির চাহিদা মেটাতেও রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

সাতক্ষীরা-খুলনা মহাসড়ক সংলগ্ন তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের মিঠাবাড়ি বিলে শত শত বিঘা জমির মত্স্য ঘেরে মাচা পদ্ধতিতে লাউ, কুমড়া ও করলার চাষাবাদ করা হয়েছে। মাচায় ঝুলছে হাজার হাজার করলা, শত শত লাউ ও কুমড়া। একই সঙ্গে ঘেরের বেড়িতে লাগানো হয়েছে পুঁই শাক ঢেঁড়স।

মিঠাবাড়ির কৃষক মমিনুর রহমান জানান, তিনি তার ছয় বিঘা জমির ঘেরে মাচা পদ্ধতিতে লাউ, কুমড়া ও করলা চাষ করেছেন। মাঘ মাস পর্যন্ত এভাবেই মাছের পাশাপাশি সবজি উত্পাদন চলবে। তারপর পানি শুকিয়ে গেলে রোপণ করা হবে ধান। তিনি বলেন, তার ছয় বিঘা ঘেরে নেট, বাঁশ ও কট সুতা দিয়ে মাচা তৈরিতে ৮ হাজার টাকা খরচ হয়েছে। কিন্তু বাম্পার ফলনে ইতোমধ্যে লাখ টাকা ছাড়িয়েছে আয়। আরও হবে। শুধু মমিনুর রহমানের ঘের নয়, পার্শ্ববর্তী কৃষক বাক্কার সরদার, কামরুল হাসান মিন্টু, হাফিজুল ইসলাম, মোমরেজ হোসেন, আজিবার মোড়ল, জাহিদ হোসেনের ঘেরসহ যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। প্রত্যেকের ঘেরের মাচায় ঝুলছে করলা, লাউ ও কুমড়া। এ যেনো সম্ভাবনার নব দিগন্ত।

তালা উপজেলার মিঠাবাড়ি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আছাদুজ্জামান বলেন, পুরো নগরঘাটা ইউনিয়নে ঘেরের আইলে মাচা পদ্ধতিতে সবজি চাষে বিপ্লব ঘটছে।