মাদকাসক্তদের চিকিৎসা: তহবিল গঠনে এক দিনের বেতন দেবে পুলিশ

বাংলাদেশ পুলিশমাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য গঠিত তহবিলে দেশের সব পুলিশ সদস্য তাদের একদিনের বেতন দেবেন। রবিবার (৩০ জুলাই) পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় (এপ্রিল-জুন ২০১৭) সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হকের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন, সব পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার, ঢাকার পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানরা ও পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য তহবিল গঠন করছে বাংলাদেশ পুলিশ। এ তহবিল গঠনের লক্ষ্যে দেশের সব পুলিশ সদস্যের একদিনের বেতন দেওয়ার সিদ্ধান্ত হয়।

সভায় আইজিপি বলেন, ‘মাদকদ্রব্যের অপব্যবহার সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। তাদের মাদকের বিরুদ্ধে উদ্বুদ্ধ করতে হবে। মাদক ব্যবসায় জড়িতদের আইনের আওতায় আনতে হবে। যারা মাদক ব্যবসা ছেড়ে দেবে তাদের জন্য কর্মসংস্থান বা পুনর্বাসনের উদ্যোগ নিতে হবে।’ তিনি সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে সঙ্গে নিয়ে মাদকবিরোধী আন্দোলনকে সামাজিক আন্দোলনে পরিণত করার জন্য মাঠপর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন।

সড়কে ডাকাতি প্রতিরোধে যাত্রীবাহী বাসে তল্লাশির ব্যবস্থা জোরদার করার নির্দেশ দিয়ে আইজিপি বলেন, বিশেষ করে টোল প্লাজা ও ফেরিঘাটে যাত্রীবাহী বাসে তল্লাশি বাড়াতে হবে। সড়ক দুর্ঘটনা হ্রাসে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হাইওয়ে পুলিশ ও জেলা পুলিশকে কার্যকর উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন তিনি।

আইজিপি জেলা পর্যায়ের সব সরকারি দফতরের কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় ও সুসম্পর্ক বজায় রেখে দায়িত্ব পালনের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেন। তিনি বলেন, ‘বর্তমানে অপরাধ নিয়ন্ত্রণে কমিউনিটি পুলিশিং একটি গুরুত্বপূর্ণ ও কার্যকর মাধ্যম হিসেবে ভূমিকা রাখছে। জনগণের সঙ্গে পুলিশের সুসম্পর্ক তৈরি করতে হবে। জনগণের সঙ্গে সম্পৃক্ত হয়ে অপরাধ দমনের উদ্যোগ গ্রহণ করতে হবে। পুলিশের সেবা নিতে আসা জনগণের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে। তাদের সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদানে তৎপর হতে হবে।’

সভায় এসবির অতিরিক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, সিআইডির অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন, রেক্টর (অতিরিক্ত আইজিপি) মোহাম্মদ সাদিকুর রহমান, অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস্) মো. মোখলেসুর রহমান, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, এপিবিএনের অতিরিক্ত আইজিপি সিদ্দিকুর রহমান, রেলওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মো. আবুল কাশেম, পুলিশ টেলিকমের অতিরিক্ত আইজিপি বিনয় কৃষ্ণ বালা, শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত আইজিপি মো. নওশের আলীসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।