বাংলাদেশ ব্যাংকের ঘোষণায় ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

পুঁজিবাজারে ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ে বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তার ঘোষণায় ঘুরে দাঁড়াল পুঁজিবাজার। গত সোমবার সন্ধ্যায় এ ঘোষণা দেয়ার পরদিন গতকালই ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক বেড়েছে ১০০ পয়েন্ট আর চট্টগ্রাম বাজারে বেড়েছে ১৮৬ পয়েন্ট।
পুঁজিবাজারে ব্যাংকগুলোর ধারণ করা সীমাতিরিক্ত শেয়ার বিক্রি করে সমন্বয় করা নিয়ে কয়েক সপ্তাহ ধরেই বাজারে অচলাবস্থার সৃষ্টি হয়। এতে প্রতিদিনই সূচক কমতে থাকে। আর মূলধন হারাতে থাকে উভয় বাজার। এর মধ্যেই গত বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয় বিকল্প উপায়ে বিনিয়োগ সমন্বয় করা হবে। কিন্তু তা বিনিয়োগকারীদের কাছে পরিষ্কার না হওয়া এবং পরবর্তীতে কোন প্রজ্ঞাপন জারি না হওয়ায় গত বৃহস্পতিবার ও মাঝের তিন দিন ছুটি শেষে সোমবারও সূচকের পতন হয়। এ অবস্থায় গত সোমবার বাংলাদেশ ব্যাংক পরিষ্কার করে জানিয়ে দেয়- বিনিয়োগ সমন্বয় করতে শেয়ার বিক্রি করতে হবে না। সাধারণ প্রজ্ঞাপন জারি না করে কেইস-টু-কেইস ভিত্তিতে নীতি সহায়তা দেয়া হবে বলেও জানানো হয়। বিষয়টি বিনিয়োগকারীদের কাছে পরিষ্কার হওয়ায় আস্থা ফিরে আসে তাদের মধ্যে। এ অবস্থায় গতকাল লেনদেনের শুরু থেকেই বাড়তে থাকে মূল্যসূচক।
গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০০.৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪২৭২.১৮ পয়েন্টে। এর আগে টানা ৭ দিনই পতন হয় ডিএসইতে। যাতে মূল্যসূচক কমেছিল ১৮৮.২২ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৮৫ লাখ টাকা, যা সোমবার হয়েছিল ৪৬১ কোটি ১৮ লাখ টাকা। এ বাজারে লেনদেন হওয়া ৩১৬টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ২৬৩টির, কমেছে ২৯টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসসিএক্স সূচক ১৮৬.৮৮ পয়েন্ট বেড়ে দিনশেষে ৭৯৮১.৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। লেনদেন হওয়া ২৪০টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ৩৩টির ও অপরিবর্তিত রয়েছে ১৫টির।