কুয়াকাটায় এক জালে ধরা পড়ল ১৩০ মন ইলিশ

পটুয়াখালীর কলাপাড়ার কুয়াকাটাসংলগ্ন বঙ্গোপসাগরে সূর্য মাঝি (৫৫) নামের জেলের জালে (একবার জাল টানা) ধরা পড়ছে ১৩০ মন ইলিশ। শনিবার (৬ এপ্রিল) সকালে এসব মাছ বিক্রির জন্য কলাপাড়ার আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসা হয়। 

জানা গেছে, গত বৃহস্পতিবার রাতে কুয়াকাটা থেকে ৬০ কিলোমিটার গভীর বঙ্গোপসাগরে এসব মাছ ধরা পড়ে। এ ছাড়া গত বুধবার সূর্য মাঝি ১৭ জেলেসহ বাঁশখালীর আল্লাহর দয়া-১ নামের একটি ট্রলার নিয়ে আলীপুর থেকে সাগরে মাছ শিকারে যায়। তার ট্রলারেও প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ায় পুরো মাছ ট্রলারে তুলতে না পেরে অর্ধেক জাল সাগরে ফেলেই চলে আসে তারা। এসব ইলিশের দাম ৪০ লক্ষ টাকা হতে পারে বলে জানিয়েছে জেলেরা।

সূর্য মাঝি বলেন, আল্লাহর দয়া-১ নামে তার ট্রলারটি চট্টগ্রামের বাঁশখালী এলাকার। গত বুধবার আলীপুর মৎস্য বন্দর থেকে ১৭ জন জেলেসহ মাছ ধরার জন্য তারা বঙ্গোপসাগরে যান। বৃহস্পতিবার বিকালে মাছ ধরার জন্য তারা সাগরে জাল ফেলেন। রাত গভীর হওয়ার পর জাল তুললে দেখেন, প্রচুর ইলিশ ধরা পড়েছে তার জালে।

কলাপাড়া উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, নদী-সাগরে ইলিশ রক্ষায় মৎস্য বিভাগ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এত পরিমাণ ইলিশ ধরা পড়া সেসব কার্যক্রমের ফসল।

Views: 4