জাতিসংঘ পদক পেলেন শামসুর রহমান

মেধা,আবেগ-ভালবাসা আর ইচ্ছে শক্তি থাকলে যুদ্ধের ময়দানে হলেও নিজ মাতৃভূমিকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করা সম্ভব। এমন মানুষিকতা নিয়ে প্রিয় বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরার এক অনন্য উদাহরন সৃষ্টি করলেন সাইপ্রাসে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে দায়িত্ব প্রাপ্ত চৌকস পুলিশ কর্মকর্তা আ,স,ম শামসুর রহমান ভূইয়া।

শান্তিরক্ষায় একজন পুলিশ এডভাইজার হিসেবে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করায় জাতিসংঘ পদকে ভূষিত হলেন শান্তি রক্ষা মিশনে দায়িত্বপ্রাপ্ত শামসুর রহমান ভূঁইয়া।

গত ৬ মার্চ দুপুরে সাইপ্রাসের নিকোসিয়ার ইন্টারন্যাশনাল ক্যাফেটেরিয়ায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশন United Nations peacekeeping force in Cyprus (UNFICYP) এর ষাট বছর পূর্তি উপলক্ষে PEACEKEEPER’S FAIR আয়োজিত মেলায় শামসুর রহমানের হাতে এ পুরষ্কার তুলে দেয়া হয়।  এ অনুষ্ঠানে চিফ গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মিশন চীফ মিস্টার কলিন স্টেওয়ার্ট। স্পেশাল গেস্ট হিসেবে ছিলেন সিনিয়র পুলিশ এডভাইজর এমএস,সাতু কইভূ।

পুলিশ কর্মকর্তা আ,স,ম শামসুর রহমান ভূঁইয়ার বাড়ি কিশোরগঞ্জ জেলায়। বর্তমানে তিনি সাইপ্রাসে নিয়োজিত মিশনে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হয়ে ৮মাস ধরে শান্তি রক্ষায় দৃঢ় অবস্থানে রয়েছেন।

আকর্ষণীয় এই মেলায় বাংলাদেশ ছাড়াও কানাডা, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, ইটালী, আর্জেন্টিনা, পাকিস্তান, নেপাল, জর্ডানসহ ১৬ রাষ্ট্রের পুলিশ বিভাগের প্রতিনিধি এবং আরো বেশ কয়েকটি দেশের সেনা কর্মকর্তাগণ অংশ নেন। এছাড়াও উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট পরিবারগুলোর সদস্য স্ত্রী-সন্তানরাও।

মেলার শুরুতেই অনুষ্ঠিত হয় আকর্ষণীয় মেডেল প্যারেড অনুষ্ঠান। এতে মিশন চীফ মিস্টার কললিন স্টেওয়ার্ট স্পেশাল রিপ্রেজেনটেটিভ অব দ্যা সেক্রেটারি জেনারেল (এসআরএসজি)’র হাত থেকে বাংলাদেশের ওই চৌকস পুলিশ কর্মকর্তা সামসুর রহমান (ইউএনএফআইসিওয়াইপি)কতৃক জাতিসংঘ পদক লাভ করেন।

পুলিশ কর্তা শামসুর রহমান তার আগে ইউনাইটেড নেশনস আফ্রিকান ইউনিয়ন হাইব্রাড মিশন ইন ডাফার (ইউএনএএমআইডি) সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

জনকণ্ঠের এ প্রতিনিধিকে দেয়া এক সাক্ষাৎকারে সামসুর রহমান জানান, তিনি বাংলাদেশের লাল সবুজের পতাকা ও ইতিহাস-ঐতিহ্য তুলে ধরে প্রিয় মাতৃভূমির ভাবমূর্তি বিশ্বের দরবারে তুলে ধরতে সদা প্রস্তুত। এ জন্য তিনি দেশের মানুষ এবং প্রশাসনিক সেক্টরের একান্ত আন্তরিক সমর্থন ও ভালবাসা চান।

উল্লেখ্য,বাংলাদেশ সরকারের নির্দেশনানুযায়ী জাতিসংঘ মিশনে দায়িত্ব পালনের জন্য বিগত ২০২৩সালের জুলাই মাসে ওই পুলিশ কর্তা সাইপ্রাসে যান।তার আগে তিনি পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়েছিলেন। বাংলাদেশে অবস্থান কালে শামসুর রহমান হবিগন্জ সহ বিভিন্ন জেলায় একজন অমায়িক ব্যবহারের গুনাবলী সম্পন্ন একজন পুলিশ কর্মকর্তা হিসেবে জনগনের ভালবাসা অর্জনেও সচেষ্ট হয়েছিলেন।