সাফজয়ীদের জন্য পুরস্কারের ঘোষণা প্রধানমন্ত্রীর

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

নেপালে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ার বয়সভিত্তিক ফুটবল সেরার প্রতিযোগিতা সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশের মেয়েরা। এর আগে ফেব্রুয়ারিতেও সাফ অনূর্ধ্ব-১৯ আসরে যুগ্ম শিরোপা জয় করে বাংলার নারীরা। মাঠে বাংলার মেয়েদের এমন পারফরম্যান্সের প্রশংসায় পঞ্চমুখ দেশের ক্রীড়াবোদ্ধারা। এবার সেই তালিকায় যোগ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। মাঠে বাংলার দামাল মেয়েদের এমন দাপুটে পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ এবার প্রধানমন্ত্রীর তরফ থেকে অর্থ পুরস্কার পাচ্ছেন সাফ শিরোপাজয়ীরা।

সোমবার (১১ মার্চ) দুপুরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ২০২৩-২৪ অর্থবছরের শিক্ষার্থী ও গবেষকদের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘১৬ নিচে যারা (মেয়ে) তারা তো ভারতকে তিন গোলে হারিয়ে চ্যাম্পিয়ন। তাদের আমি ডাকব এবং তাদের ডেকে প্রাইজমানি দিয়ে উৎসাহিত করব’।

ক্রীড়াভক্ত হিসেবে এমনিতেই পরিচিত আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। দেশের ক্রীড়া উন্নয়নে নানা রকম পদক্ষেপ নিয়ে বেশ প্রশংসিত তিনি। এবারও তার ব্যত্যয় হচ্ছে না।

এদিকে, নেপালের কাঠমান্ডুতে গতকাল ফাইনাল ম্যাচ নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হয়েছিল। এরপর টাইব্রেকারে ভারতকে ৩-২ গোলে জয়লাভ করে বাংলাদেশ। টাইব্রেকারে জয়ের নায়ক গোলরক্ষক ইয়ারজান বেগম। ভারতের পাঁচ শটের মধ্যে ৩টিই তিনি ফিরিয়ে দেন। বিশেষ করে ভারতের শেষ শটটি সেভ করতে পারায় বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার উল্লাস করতে পেরেছে।