১০২০ যাত্রী নিয়ে ঢাকার পথে ‘কক্সবাজার এক্সপ্রেস’

সমুদ্রনগরী কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করেছে কক্সবাজার এক্সপ্রেস। আজ শুক্রবার দুপুর সাড়ে ১২টায় ১ হাজার ২০ জন যাত্রী নিয়ে কক্সবাজার আইকনিক রেল স্টেশন থেকে প্রথম বাণিজ্যিক ট্রেন ছেড়ে গেছে।

কক্সবাজার এক্সপ্রেস নামের বিরতিহীন এই ট্রেন রাত ৯টা ১০ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছাবে। এই যাত্রাপথে বিকেল ৩টা ৪০ মিনিটে চট্টগ্রাম রেল স্টেশনে ২০ মিনিট বিরতি শেষে আবার রওনা হবে।

সকাল ১০টা থেকে প্রথম ট্রেনটি ছাড়ার প্রস্তুতি নেওয়া শুরু হয়। যাত্রীরা আগেভাগেই স্টেশনে এসে ভিড় জমান। প্রথম ট্রেনের যাত্রী হিসেবে যেন উচ্ছ্বাসের শেষ নেই। কক্সবাজার শহর থেকে পাঁচ কিলোমিটার দূরে সরকারি কলেজের বিপরীতে চান্দের পাড়ায় গড়ে তোলা হয় দেশের প্রথম আইকনিক রেল স্টেশন। এই স্টেশন থেকেই বাণিজ্যিকভাবে পর্যটননগরী কক্সবাজারে প্রথম ট্রেনের যাত্রা শুরু হয়। দুপুর ১২টায় রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর এই ট্রেনের উদ্বোধন করেন।

দুপুর ১২টায় ট্রেনের উদ্বোধন করা হয়। ছবি: আজকের পত্রিকা  দুপুর ১২টায় ট্রেনের উদ্বোধন করা হয়। ছবি: আজকের পত্রিকাযাত্রীরা স্টেশনে ঢুকেই নেমে পড়েন ঝিনুকের ফোয়ারার সামনে। সেখানেই কেউ সেলফি তোলেন, কেউ ভিডিও ধারণ করেন। অনেকেই স্টেশনে ঘুরে সৌন্দর্য উপভোগ করেন।

এর আগে গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার রুটে ট্রেন চলাচল উদ্বোধন করেন। গত বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় অনলাইন ও কাউন্টারে, যা মাত্র তিন ঘণ্টার মধ্যেই শেষ হয়ে যায়।

কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে দুপুর ১২টা ৩০ মিনিটে ছেড়ে যাওয়া ট্রেনটি চট্টগ্রামে পৌঁছাবে বেলা ৩টা ৪০ মিনিটে। আর ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। এদিকে কক্সবাজার রুটে প্রথম দিনের যাত্রীবাহী ট্রেন চলাচল কমলাপুর থেকে রাত ৯টা ৪৫ মিনিটে উদ্বোধন করবেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান।

স্টেশনে ঘুরে ঘুরে সৌন্দর্য উপভোগ করেন যাত্রীরা। ছবি: আজকের পত্রিকা স্টেশনে ঘুরে ঘুরে সৌন্দর্য উপভোগ করেন যাত্রীরা। ছবি: আজকের পত্রিকাকক্সবাজার এক্সপ্রেস ট্রেনটিতে শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা। স্নিগ্ধা (এসি সিট) শ্রেণিতে ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের (ঘুমিয়ে যাওয়ার আসন) ভাড়া ২ হাজার ৩৮০ টাকা।

অন্যদিকে যেসব যাত্রী চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজার পর্যন্ত যাবেন, তাঁদের শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬, এসি সিট ৪৬৬ এবং এসি বার্থের ৬৯৬ টাকা। এর আগে ২১ নভেম্বর বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চলের) এসিওপিএস মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ঢাকা-কক্সবাজার রুটের কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের নাম, যাত্রী ধারণক্ষমতা ও ট্রেনের নম্বর জানানো হয়। এতে আরও বলা হয়, ট্রেনটি ঢাকা থেকে সোমবার এবং কক্সবাজার থেকে মঙ্গলবার বন্ধ থাকবে।