সৌদি আরবে কর্মজীবীদের জন্য দারুণ সুযোগ

কর্মজীবীদের জন্য সুখবর দিয়েছে সৌদি আরব। এতে করে কর্মক্ষেত্রে দারুণ সুযোগ পাচ্ছেন কর্মজীবীরা। দেশটির শ্রম মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, কর্মজীবীরা দেশটিতে একসাথে দুটি চাকরি করতে পারবেন। প্রাইভেট সেক্টরে কাজ করা লোকদের একত্রে দুটি চাকরি করার অনুমতি দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এক্ষেত্রে কর্মীর চুক্তিপত্র ও আইনগতভাবে তার সকল সুবিধা নিশ্চিত করা হবে। এখন আর কর্মীদের একসাথে দুটি চাকরি করার ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা নেই।

সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরব নিজেদের চাকরির বাজার ঢেলে সাজাচ্ছে। এমনকি তারা তাদের এ বাজারকে আরও প্রতিযোগীতামূলক ও আকর্ষণীয় করে তুলছে। এমনকি এ খাতের পৃষ্টপোশকতা বাড়াতে ব্যাপক সংস্কার করেছে দেশটি। এ সংস্কারের অধীনে অভিবাসী কর্মীরা প্রতিবছর নিয়োগকর্তার অনুমতি ছাড়াই দেশের বাইরে আসা-যাওয়ার সুযোগ সুবিধা পাবেন। এ ছাড়া এ নীতির আওতায় অভিবাসী শ্রমিকেরা বিদেশে ভ্রমণের জন্যও নিয়োগকর্তার অনুমতি ছাড়া বিদেশে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। সৌদি আরবে বর্তমানে ৩২ দশমিক ২ মিলিয়ন মানুষ রয়েছেন। এর মধ্যে বিপুল সংখ্যক বিদেশি অভিবাসী রয়েছেন।