বঙ্গবন্ধু টানেলসহ ১৮ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

আজ শনিবার (২৮ অক্টোবর) দ্বার খুলছে বহুল প্রতীক্ষিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে টানেল প্রকল্পের উদ্বোধনের কথা রয়েছে। চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলসহ মোট ১৮টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরে টানেলসহ মোট ১৮টি প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা রয়েছে। এর মধ্যে টানেলসহ ১৫টি প্রকল্পের উদ্বোধন করা হবে এবং তিনটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

উদ্বোধনযোগ্য প্রকল্পগুলোর মধ্যে আছে, ২৮১ কোটি ৩৯ লাখ ৪৮ হাজার টাকা ব্যয়ে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন। এ প্রকল্পটি বাস্তবায়ন করছে গণগ্রন্থাগার অধিদফতর। অর্থায়ন করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। প্রকল্পটির অগ্রগতি ৮৭ শতাংশ। এ পর্যন্ত এ প্রকল্পে অর্থ ব্যয় হয়েছে ২০৭ কোটি ৭১ লাখ ৮৮ হাজার টাকা।

৮১ কোটি ২৯ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে নির্মাণাধীন চট্টগ্রাম জেলা পরিষদ টাওয়ার। জেলা পরিষদের নিজস্ব তহবিল থেকে এ প্রকল্পে অর্থায়ন করেছে বাস্তবায়নকারী সংস্থা জেলা পরিষদ। প্রকল্পটির ৮০ শতাংশ বাস্তবায়ন হয়েছে। ইতোমধ্যে ব্যয় হয়েছে ৪০ কোটি ২২ লাখ ৯৪ হাজার টাকা।

বঙ্গবন্ধু টানেলউদ্বোধনের জন্য প্রস্তুত বঙ্গবন্ধু টানেল

এক কোটি ৬৩ লাখ ৮৪ হাজার টাকা ব্যয়ে নির্মিত রাঙ্গুনিয়া উপজেলার রাঙ্গুনিয়া জেলা পরিষদ ডাকবাংলো। প্রকল্পটি বাস্তবায়ন করে চট্টগ্রাম জেলা পরিষদ। স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাত থেকে এ প্রকল্প বাস্তবায়নে অর্থায়ন করা হয়। প্রকল্পের অগ্রগতি শতভাগ।

দুই কোটি টাকা ব্যয়ে আনোয়ারা উপজেলায় নির্মিত জেলা পরিষদ ডাকবাংলো। প্রকল্পটি বাস্তবায়ন করে চট্টগ্রাম জেলা পরিষদ। স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাত এতে অর্থায়ন করে। কাজের অগ্রগতি শতভাগ।

২০ কোটি ১২ লাখ ৬১ হাজার টাকা ব্যয়ে পটিয়া উপজেলায় নির্মিত শেখ কামাল অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস হল। প্রকল্পটি বাস্তবায়ন করে চট্টগ্রাম জেলা পরিষদ। স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাত এতে অর্থায়ন করে। কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ইতোমধ্যে ১৬ কোটি ৯ লাখ ৪৪ হাজার টাকা এ প্রকল্পে ব্যয় হয়।

সাত কোটি ৩০ লাখ ৮৯ হাজার টাকা ব্যয়ে রাউজান উপজেলায় নির্মিত শেখ কামাল কমপ্লেক্স। প্রকল্পটি বাস্তবায়ন করে চট্টগ্রাম জেলা পরিষদ। স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাত এতে অর্থায়ন করে। কাজের অগ্রগতি শতভাগ।

বঙ্গবন্ধু টানেল ৩বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

৮৪ লাখ টাকা ব্যয়ে নগরীর এয়ারপোর্ট মোড়ে নির্মিত ‘বঙ্গবন্ধু ম্যুরাল’। চট্টগ্রাম সিটি করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করে। কাজের অগ্রগতি শতভাগ।

৪৯ কোটি ৪৮ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে নির্মিত চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলাধীন উজিরপুর সড়কে শিকলবাহা খালের ওপর ব্রিজ নির্মাণ। প্রকল্পটি বাস্তবায়ন করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। এতে অর্থায়ন করে বাংলাদেশ সরকার। প্রকল্পের অগ্রগতি শতভাগ।

এ ছাড়া আছে চট্টগ্রাম জেলা প্রশাসনের অর্থায়নে ডিসি পার্ক, আছে পর্যটন বাস, রিভার ক্রুজ ও ফুল ডে ট্যুর সম্বলিত সমন্বিত পর্যটনসেবা, স্মার্ট স্কুলবাস সার্ভিস, ১৯১টি ইউনিয়নে খেলার মাঠ ও সাংস্কৃতিক কেন্দ্র, চট্টগ্রাম বার্ডস পার্ক, হাজার বছরের নৌকা জাদুঘর।

ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে এয়ারপোর্ট থেকে বঙ্গবন্ধু টানেল পর্যন্ত জননেত্রী শেখ হাসিনা সড়ক। ২৫ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এ ছাড়াও আছে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর। প্রকল্পটি বাস্তবায়ন করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। নগরীর দক্ষিণ হালিশহরের সল্টগোলায় ‘সীম্যান্স হোস্টেল কমপ্লেক্স ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্প।