বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো আম্পায়ারিং করবেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। একই সঙ্গে প্রথম বাংলাদেশী আম্পায়ার আইসিসির কোনো বিশ্ব আসরে দায়িত্ব পালন করবেন। আগে কখনও কোনো আসরে ছিলেন না বাংলাদেশের কেউ।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এবারের আসরে লিগ পর্বের জন্য ১৬ সদস্যের আম্পায়ার প্যানেল ঘোষণা করে আইসিসি। তাতে জায়গা করে নিয়েছেন শরফুদ্দৌলা। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও দায়িত্ব পালন করবেন তিনি।

শরফুদ্দৌলা অনেক দিন ধরেই বাংলাদেশের শীর্ষ আম্পায়ার। দেশি আম্পায়ারদের মধ্যে সর্বোচ্চ ৯ টেস্ট, দ্বিতীয় সর্বোচ্চ ৫২ ওয়ানডে ও সর্বোচ্চ ৪৩ টি-টোয়েন্টিতে মাঠে (অন ফিল্ড আম্পায়ার) দায়িত্ব পালন করেছেন সাবেক এই বাঁহাতি স্পিনার।

এবার বিশ্বকাপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে দায়িত্বে থাকবেন তিনি। পরে আরও বেশ কয়েকটি ম্যাচ পরিচালনা করবেন মূল আম্পায়ার হিসেবে।

বিশ্বকাপের আম্পায়ার প্যানেল:
ক্রিস্টোফার গ্যাফানি, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, মাইকেল গফ, নীতিন মেনন, পল রাইফেল, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবোরো, রড টাকার, জোয়েল উইলসন, আহসান রাজা এবং অ্যাড্রিয়ান হোল্ডস্টক, শরফুদ্দৌলা ইবনে শহীদ, পল উইলসন, অ্যালেক্স ওয়ার্ফ ও ক্রিস ব্রাউন।

বিশ্বকাপের ম্যাচ রেফারি প্যানেল:
জেফ ক্রো, অ্যান্ডি পাইক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগাল শ্রীনাথ।

Views: 10