নৌকার আদলে তৈরি হবে ফুটওভার ব্রিজ

নৌকার মতোই নক্সা তৈরি করা হয়েছে আফতাবনগর-মেরুল সড়কে ফুটওভার ব্রিজের জন্য। চার কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক এই প্রকল্পটি হাতে নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এই ফুটওভার ব্রিজটি নৌকার আদলে নির্মাণ করা হবে যাতে থাকবে দুটি চলন্ত সিঁড়ি।

বুধবার আফতাবনগর- মেরুল প্রধান সড়কে ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে ফুটওভার ব্রিজের নির্মাণকাজের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এর আগে ফুটওভার ব্রিজের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে অডিটরিয়ামে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

সেখানে মেয়র আতিকুল ইসলাম বলেন, নিরাপদে পথচারী পারাপারের লক্ষ্যে ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে চার কোটি টাকা ব্যয়ে একটি নতনি ফুটওভার ব্রিজ নির্মাণকাজ শুরু হচ্ছে। এই ফুটওভার ব্রিজে দুটি এস্কেলেটর থাকবে। ফুটওভার ব্রিজটির নির্মাণকাজ সম্পন্ন হলে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির ছাত্ররা নিরাপদে রাস্তা পারাপার হতে পারবে। এ ছাড়া রামপুরা, বনশ্রী, আফতাবনগর, মেরুল বাড্ডা, হাতিরঝিল এলাকায় যাতায়াতকারী পথচারীরা নিরাপদে রা¯তা পারাপারের সুযোগ পাবেন।

এসময় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির মুখ্য উপদেষ্টা, বোর্ড অব ডিরেক্টরস প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন ফুটওভার ব্রিজটির আফতাব নগর-মেরুল ফুটওভার ব্রিজ নামকরণ না করে নাম ইস্টওয়েস্ট ফুটওভার ব্রিজ নামকরণের অনুরোধ জানান।

অনুরোধের পরিপ্রেক্ষিতে মেয়র আতিকুল ইসলাম ফুটওভার ব্রিজের নামকরণ ইস্টওয়েস্ট করার ঘোষণা দেন। সেইসঙ্গে ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয় যেন এটির রক্ষণাবেক্ষণ এবং সঠিকভাবে পরিচালনা করে সেই নির্দেশনা দেন মেয়র। আতিকুল ইসলাম আরো বলেন, ফুটপাতে যেন ফল খেতে পাখি আসে, সেজন্য ডিএনসিসি বিশেষ গাছ লাগাবে। এর ফলে ফুটপাতে চলার পথে আমরা পাখির ডাক শুনতে পাব, মনে প্রশান্তি কাজ করবে। গাছ লাগানোর ফলে ছায়াযুক্ত ফুটপাত পাব।

মেয়র বলেন-আমরা একটি বিশেষ ধরনের গাছ লাগাব, যার নাম রসকাউ গাছ। এই গাছের ফল পাখিদের জন্য অত্যন্ত সুস্বাদু। আর এই গাছ লাগালে পাখিরা ফল খেতে আসবে, পাখিরা ডাকবে, কিচির-মিচির করবে। ফলে আমাদের নগরবাসী, শিশু, তরুণ প্রজন্ম পথ দিয়ে যাওয়ার সময় আলাদা প্রশান্তি পাবে। এই প্রজন্ম কিন্তু এখন আর পাখির ডাক শহরে শুনতে পায় না। তাদের পাখির ডাক শোনার জন্য আমরা সড়কের মিডিয়ানে, ফুটপাতে এই রসকাউ গাছ লাগাব। অর্থাৎ সড়কে যেন ফল খেতে পাখি আসে, সেরকম বিশেষ গাছ, রসকাউ গাছ লাগাবে ডিএনসিসি।

Views: 19