মাতারবাড়ী বন্দরে দ্বিতীয় কয়লাবাহী জাহাজ

মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরে হংকং এর পতাকাবাহী ৮২২০৫ হাজার মেট্রিক টন ক্যাপাসিটির (MV-YM ENDEAVOUR) বাল্ক ক্যরিয়ার ধরণে জাহাজ মাতারবাড়ী কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৬৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরের জেটিতে ভিড়েছে।

বৃহস্পতিবার (১৮মে এপ্রিল) রাতে বহির নোঙরে, শুক্রবার(২৫ এপ্রিল) বিকাল ১.৩০ মিনিটে মাতারবাড়ী জেটিতে ভিড়ে ৷ বন্দর কর্তৃপক্ষের হিসাবমতে এটি মাতারবাড়ী বন্দরের দ্বিতীয় কয়লার জাহাজ ও ১১৪ তম ভিড়া জাহাজ।

মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্পের ব্যবস্থাপক ক্যাপ্টেন আতাউল সিদ্দিকী বলেন, কয়লাভর্তি জাহাজটি ২২৯ মিটার দীর্ঘ ও ১২ মিটার ড্রাফটের, প্রসস্ত ৩২ মিটার ৷ সমুদ্র থেকে ১৪ দশমিক ৩ কিলোমিটার দীর্ঘ ও ৩৫০ মিটার চওড়া কৃত্রিম চ্যানেলের মধ্য দিয়ে জাহাজটি জেটিতে প্রবেশ করে।

জাহাজটি ভেড়ার বিষয়ে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ (কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড-সিপিজিসিবিএল) প্রকল্পের পরিচালক আবুল কালাম আজাদ বলেন, ইতিমধ্যে ১১২টি জাহাজ জেটিতে ভিড়লেও সেগুলোতে ছিল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উপকরণ। কিন্তু এবার ২য় বারের মতো বিদ্যুৎ উৎপাদনের কাঁচামাল কয়লা নিয়ে ভিড়ছে জাহাজ। এরমধ্যেই ১৪টি জাহাজ ভিড়ার রেকর্ড গড়ল অত্র বন্দর ৷

তিনি আরও বলেন, হংকং এর পতকাবাহী ইন্দোনেশিয়া থেকে ৬৫ হাজার টন কয়লা নিয়ে জাহাজটি ভেড়ার পর পর্যায়ক্রমে আরও জাহাজ আসবে। পরে আমরা পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাব। আর সেটা জুনে হতে পারে।