উদ্বোধন হলো বঙ্গভবন তোষাখানা জাদুঘরের ভার্চুয়াল রিয়্যালিটি (ভিআর) প্রদর্শন

শতাব্দীকালের বর্ণাঢ্য ইতিহাস ও ঐতিহ্যের অন্যতম নিদর্শন বঙ্গভবন। তোষাখানা জাদুঘর বঙ্গভবনের অবিচ্ছেদ্য অংশ। বঙ্গভবনের সমৃদ্ধ ইতিহাস সংরক্ষণ এবং তা ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে বঙ্গভবন তোষাখানা জাদুঘরের গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে। দেশী-বিদেশী দর্শনার্থীগণ তোষাখানা জাদুঘর পরিদর্শনকালে আমাদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচিত হতে সক্ষম হবেন।

সার্বিক সংস্কার শেষে গত ২৪ জানুয়ারি ২০২৩ সালে রাষ্ট্রপতি আব্দুল হামিদ তোষাখানা জাদুঘরটি উদ্ধোধন করেন। পরবর্তীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর উদ্যোগে এবং ম্যাজিক সফটওয়্যার লি: এর প্রযুক্তি ও কারিগরি সহায়তায় জাদুঘরটিকে ভার্চুয়াল রিয়্যালিটি টেকনোলজি এর মাধ্যমে জনসাধারণের জন্য উন্মুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়। ভার্চুয়াল ট্যুরের মাধ্যমে দেশী বিদেশী দর্শনার্থীগণ চারদিক ঘুরে ঘুরে সবকিছু দেখার বাস্তব অভিজ্ঞতা নিতে পারবেন।

মঙ্গলবার ( ১৮ এপ্রিল) বঙ্গভবন স্কেবিনেট হলে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রাষ্ট্রপতি আবদুল হামিদ জাদুঘরের ভিআর কার্যক্রম উদ্ধোধন করেন। তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও উপস্থিত ছিলেন এ সময়।

রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বঙ্গভবনের প্রেস সচিব জয়নাল আবেদীন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন।