দেশে ভ্যাকসিন প্লান্ট তৈরির প্রয়োজনীয় সহায়তা দেবে ডাব্লিউ এইচ ও

বুস্টার ডোজের পর্যাপ্ত টিকা দেয়ার আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে ভ্যাকসিন প্লান্ট তৈরির জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদানেরও আশ্বাস দিয়েছে সংস্থাটির মহাপরিচালক ড. ট্রেডস গেব্রিয়েসাস।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাসের সঙ্গে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের দ্বিপাক্ষিক বৈঠকে এসব আশ্বাস দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

বৈঠকে ভাল স্বাস্থ্যসেবা পেতে স্বাস্থ্যকর্মীদের পরিবেশ নিশ্চিত করার জন্য গুরুত্বারোপ করা হয়েছে। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ, চাকরির নিরাপত্তা, ভাতাসহ ইত্যাদি সুযোগ সুবিধা নিশ্চিতের বিষয়েও আলোচনা করা হয়। এর সঙ্গে বুস্টার ডোজ এর পর্যাপ্ত টিকা দেয়া,ভ্যাকসিন প্লান্ট তৈরির জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রধান, WHO কর্তৃক accreditation for the Lab of Drug Administration authority প্রদান এবং WHO এর আগামী আঞ্চলিক নির্বাচনের বিষয়ে আলাপ আলোচনা হয়।

বৈঠক শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালককে বাংলাদেশ সফরের অনুরোধ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মহাপরিচালক ড. টেড্রসও খুব শীঘ্রই বাংলাদেশ সফরে সম্মতি দিয়েছেন।

এছাড়া আজ দিনের অন্য একটি সভায় “Health workforce investment” বিষয়ক একটি রাউন্ড টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ভালো স্বাস্থ্যসেবা পেতে স্বাস্থ্যকর্মীদের পরিবেশ নিশ্চিত করার জন্য গুরুত্বারোপ করা হয়। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ, job security, intensive, ensure proper equipment and missionaries, job satisfaction, ensure proper security of work force এর উপরও গুরুত্ব আরোপ করা হয়। এ বৈঠকে বাংলাদেশের সফলভাবে কোভিড নিয়ন্ত্রণ, ভ্যাকসিন কার্যক্রমের ভূয়সি প্রশংসা করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের মান্যবর স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ সুফিউবর রহমান, ড: হান্নান বলখি (এসডিজি), স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবীর, ড, রজারিও গাসপার সহ আরো অনেকে।

Views: 10