চট্টগ্রামে হচ্ছে ১৫০ শয্যার বার্ন ইনস্টিটিউট

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০ শয্যার একটি বার্ন ইনস্টিটিউট হচ্ছে। এজন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সই হয়। এতে সম্পূর্ণ অনুদান সহায়তা দিচ্ছে চীন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসনে হাওলাদার এবং চীন সরকাররে পক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়নে চুক্তিতে সই করেন।

কাজটি শেষ করতে দুই বছর সময় লাগবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ঢাকার মতোই চট্টগ্রামে আগুনজনিত বিভিন্ন দুর্ঘটনা ঘটে চলেছে। এজন্য চট্টগ্রামে ঢাকার মানের একটি বার্ন ইনস্টিটিউটের প্রয়োজন ছিল। ১৫০ বেডের এই বার্ন ইনস্টিটিউট চালু হলে ঢাকায় চাপ কিছুটা কমে যাবে। এর পাশাপাশি আমরা আরও নতুন করে পাঁচ বিভাগে বার্ন ইনস্টিটিউট নির্মাণ কাজ হাতে নিয়েছি।

অন্যদিকে চীন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থার ভাইস চেয়ারম্যান দেং বোকিং, ঢাকাস্থ চীন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং চীনের একটি এক্সপার্ট টিম উপস্থিত ছিলেন।

Views: 18