বাংলাদেশ থেকে স্বাস্থ্যকর্মী নিতে চায় সংযুক্ত আরব আমিরাত

বাংলাদেশ থেকে প্রফেশনাল, টেকনোলজিস্ট, নার্স ও কেয়ার গিভার নিয়োগের আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রী ড. আব্দুল রহমান আব্দুল মান্নান আল আওয়ার-এর এক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকাল ৪টায় ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের ভেন্যু মাদিনা জুমাইরার মিনা আল সালামে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বৈঠকে আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, মিনিস্টার (লেবার-লোকাল) ফাতেমা জাহান, সংযুক্ত আরব আমিরাতের অ্যাক্টিং অ্যাসিস্ট্যান্ট আন্ডার সেক্রেটারি ফর কমিউনিকেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল রিলেশনস সায়মা ইউসেফ আলওয়াধসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে দক্ষ শ্রমিক প্রেরণের বিষয়ে আলোচনা হয়েছে। এসময় সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ থেকে প্রফেশনাল, টেকনোলজিস্ট, নার্স ও কেয়ার গিভার নিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের জয়েন্ট টেকনিক্যাল কমিটির দ্বিতীয় সভা খুব শিগগিরই করার বিষয়ে উভয়পক্ষ সম্মত হয়েছে। কর্মীদের দক্ষতার সনদের স্বীকৃতির বিষয়ে উভয় দেশ কাজ করবে বলেও সম্মত হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

উল্লেখ্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ১৩-১৫ ফেব্রুয়ারি দুবাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট-২০২৩ এ অংশগ্রহণ করেন। এছাড়াও গত ১৪ ফেব্রুয়ারি মিনা আল সালামের টিডিআরএ হলে লেবার সেন্ডিং ও রিসিপিয়েন্ট কান্ট্রির মধ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশগ্রহণ করেন ও সভায় মাইগ্রেশন সেক্টরে বাংলাদেশের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। এছাড়াও বর্তমান বিশ্বের চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরিতে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।