‘ভিক্ষুক নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে’

ভিক্ষাবৃত্তি থেকে ভিক্ষুকদের নিরুৎসাহিত করতে রাজধানীতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি আরও জানান, ঢাকা শহরের ভাসমান ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় পুনর্বাসিত হওয়ার জন্য ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে শফিউল ইসলামের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

নুরুজ্জামান আহমেদ বলেন, সরকার ভিক্ষাবৃত্তি ঠেকাতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’ কর্মসূচি হাতে নিয়েছে। এরইমধ্যে ভিক্ষুক পুনর্বাসনের জন্য জেলা প্রশাসকদের সভাপতিত্বে পরিচালিত নির্ধারিত কমিটির কাছে অর্থ বরাদ্দও করা হয়েছে। ভিক্ষাবৃত্তি থেকে নিরুৎসাহিত করার জন্য ঢাকা শহরে নিয়মিতভাবে মোবাইল কোর্টও পরিচালনা করা হচ্ছে।

এছাড়া, ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান হিসেবে ক্ষুদ্র ব্যবসা যেমন দোকান, চায়ের দোকান, হাঁস-মুরগি পালন, রিকশা ইত্যাদির ব্যবস্থা করে তাদেরকে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।

সাত প্রকল্পে ৩ হাজার ৬১১ ফ্ল্যাট নির্মাণ চলছে সরকারি দলের এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শরীফ আহমেদ সংসদকে জানান, রাজধানীর আবাসন সমস্যা সমাধানে স্বল্প জমিতে অধিক বাসস্থান সৃষ্টির লক্ষ্যে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এরইমধ্যে মিরপুর ও মোহাম্মদপুরে ১০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের আওতায় চার হাজার ৩৫৮টি ফ্ল্যাট নির্মিত হয়েছে।

এছাড়া রাজধানীতে আরও সাতটি প্রকল্পের অধীনে তিন হাজার ৬১১টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ কাজ চলছে। এর বাইরে নতুন করে আরো সাতটি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের তিন হাজার ৮১৬টি ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

সরকারি কর্মচারিদের ৫৪৫টি ফ্ল্যাট খালি সরকারি দলের সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের লিখিত জবাবে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী জানান, সরকারি কর্মচারিদের বসবাসের জন্য জন্য ঢাকা মহানগরীতে নির্মিত ৫৪৫টি ফ্ল্যাট বর্তমানে খালি রয়েছে। এরমধ্যে ঢাকার মিরপুরের ৬নং সেকশনে উপসচিব ও তদুর্ধ্ব পদমর্যাদার (গ্রেড-৫) জন্য নির্মিত এফ ক্যাটাগরির ১, ২, ৩, ৬, ৭, ৮, ৯ ও ১০নং ভবনের ৪০১টি ফ্ল্যাট খালি রয়েছে। একইভাবে উপসচিবের নিচের পদের (গ্রেড-৬) জন্য নির্মিত ই ক্যাটাগরির ১৪৪টি ফ্ল্যাট খালি রয়েছে।