কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলো বাংলাদেশ পুলিশ

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অবদান রাখায় ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) শান্তিরক্ষা পদক পেয়েছে বাংলাদেশ পুলিশ। বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট-১ (বিএএনএফপিইউ-১) রোটেশন-১৫-কে এই পদক দেওয়া হয়।

দেশটির রাজধানী কিনশাসার ইনকালে বিএএনএফপিইউ-১ ক্যাম্পে স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ জানুয়ারি) প্যারেড অনুষ্ঠানের মাধ্যমে পদক তুলে দেন কঙ্গোয় নিয়োজিত মনুস্কোর পুলিশ কমিশনার মোডি বেরেথ। শান্তিরক্ষা দলের সবাইকে এ পদক পরিয়ে দেন তিনি।

মনুস্কোর পুলিশ কমিশনার বলেন, বিশ্বের যেখানেই শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হয়েছে, সেখানেই জাতিসংঘ তার সাহায্য নিয়ে এগিয়ে এসেছে। আর এই দীর্ঘ পথ চলায় বাংলাদেশ পুলিশ শুরু থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নে একটি আদর্শ সূচক হলো শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বিএএনএফপিইউ-১, রোটেশন-১৫-এর এই নারী কন্টিনজেন্ট।

তিনি তার বক্তব্যে বাংলাদেশ পুলিশের নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলার প্রশংসা করেন। সবশেষ যারা শান্তিরক্ষা কার্যক্রমে তাদের জীবন উৎসর্গ করেছেন, তাদের আত্মার শান্তি কামনা করেন।

গত বছরের ৩ জানুয়ারি থেকে এই কন্টিনজেন্ট ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসায় জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত রয়েছে।

১৮০ জনের রোটেশনটি ১৫তম কন্টিনজেন্ট এবং এটিই বাংলাদেশের একমাত্র শান্তিরক্ষা নারী কন্টিনজেন্ট।