মাংসে স্বনির্ভর ও সমৃদ্ধ করতে দেশে হচ্ছে ‘ক্যাটল এক্সপো’

উন্নত জাতের গরু নিয়ে দেশের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী ‘ঢাকা ক্যাটল এক্সপো-২০২৩’। আগামী ৬ জানুয়ারি রাজধানীর আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলার মাঠে এ এক্সপো অনুষ্ঠিত হবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে এ এক্সপোর প্রস্তাবক ও বাস্তবায়ক বাংলাদেশ ক্যাটল ফারমার্স অ্যাসোসিয়েশন। এক্সপোর মূল উদ্দেশ্য গরু হৃষ্ট-পুষ্টকরণে খামারিদের উৎসাহিত করা ও দেশের মাংসজাত শিল্পের উন্নয়ন ঘটিয়ে উৎপাদন বাড়ানো।

আগামী ৬ ও ৭ জানুয়ারি অনুষ্ঠিত এই এক্সপোতে ১৫০টি গরু প্রদর্শনী প্যাভিলিয়ন থাকবে, যাতে ঢাকা বিভাগের ১৫০ জন খামারি অংশগ্রহণ করবেন। এ ছাড়া উন্নত জাতের ৬০০টি গরু, ছাগল, মহিষ, দুম্বা ও ভেড়া প্রদর্শিত হবে। এ ছাড়া থাকবে ৩০টি স্টল। এর আগে গত ২৪ নভেম্বর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ক্যাটল এক্সপোর লোগো উন্মোচন করেন। তিনি বলেন, প্রথমবারের মতো অনুষ্ঠিত এই এক্সপো থেকে খামারিরা সমৃদ্ধ হবেন। তাঁরা একে অপরের সঙ্গে ভ্রূণ এক্সচেঞ্জ করতে পারবেন। ফলে দেশে মাংসাশী গরু উৎপাদনে নতুন বিপ্লব সৃষ্টি হবে।

ডেইরি সান খামারের মালিক ও মেলা বাস্তবায়ন কমিটির সদস্য মাসুদুল ইসলাম জিসান বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশ মাংসাশী জাতের গরু উৎপাদনে অনেক দূর এগিয়েছে। দেশে অপার সম্ভাবনা থাকার পরও পিছিয়ে আছি। এর কারণ উন্নত জাতের গরুর অভাব। ’