বীরত্বপূর্ণ কাজের জন্য ৫৬ জনকে পদক দিলো বিজিবি

বীরত্ব ও কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৫৬ জনকে পদক দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। একইসঙ্গে সারাদেশে বিজিবির খেতাবপ্রাপ্ত ১১৯ জন বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা, অনুদান ও উপহার দেওয়া হয়। ‘বর্ডার গার্ড বাংলাদেশ দিবস ২০২২’ উদযাপন উপলক্ষে বুধবার (২১ ডিসেম্বর) তাদের এ পদক ও সংবর্ধনা দেওয়া হয়। রাজধানীর পিলখানার সীমান্ত সম্মেলন কেন্দ্রে বিজিবি সদস্যদের বিশেষ দরবার গ্রহণের পর এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বর্ডার গার্ড বাংলাদেশ দিবস ২০২২ উদযাপন উপলক্ষে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠান শেষে বিজিবিতে বীরত্ব ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য ৫৬ জন বিজিবি সদস্য এবং অসামরিক কর্মকর্তা-কর্মচারীকে বর্ডার গার্ড বাংলাদেশ মেডেল (বিজিবিএম), বর্ডার গার্ড বাংলাদেশ মেডেল সেবা (বিজিবিএমএস), প্রেসিডেন্ট বর্ডার গার্ড মেডেল (পিবিজিএম), প্রেসিডেন্ট বর্ডার গার্ড মেডেল সেবা (পিবিজি এমএস) এবং বর্ডার গার্ড অবদান মেডেল (বিজিওএম) এ পাঁচটি ক্যাটাগরিতে পদক দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অপারেশনাল কর্মকাণ্ড, চোরাচালান নিরোধ এবং মাদকদ্রব্য জব্দের ক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শ্রেষ্ঠ কোম্পানি, বিওপি কমান্ডার, শ্রেষ্ঠ প্রশিক্ষক, প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারী ৩২ জনকে ব্যক্তিগত পুরস্কার দেওয়া হয়। একইসঙ্গে চারটি শ্রেষ্ঠ ব্যাটালিয়নকে ট্রফি দেওয়া হয়। এরপর ৬৪ জনকে মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক প্রশংসাপত্র (ইনসিগনিয়াসহ) দেওয়া হয়।

অনুষ্ঠানে চারজনকে অনারারি সুবেদার মেজর হতে অনারারি সহকারী পরিচালক এবং চারজনকে অনারারি সহকারী পরিচালক থেকে অনারারি উপ-পরিচালক পদে পদোন্নতি দিয়ে তাদের র‍্যাংক ব্যাজ পরানো হয়।

এছাড়া সারা দেশে বিজিবির খেতাবপ্রাপ্ত ১১৯ জন বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা, অনুদান ও উপহার দেওয়া হয়েছে।