আজ শত সড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সারা দেশে একসঙ্গে ১০০ সড়ক উদ্বোধন হতে যাচ্ছে। এসব সড়কের মোট দৈর্ঘ্য দুই হাজার ২১.৫৬ কিলোমিটার। বুধবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এসব সড়কের উদ্বোধন করবেন। সড়ক ও জনপথ অধিদপ্তর সূত্র জানায়, ৫০টি জেলায় এসব সড়ক নির্মাণে ১৪ হাজার ৮২৩ কোটি ৫২ লাখ টাকা খরচ করা হয়েছে।

এ কাজে বেশির ভাগ অর্থের জোগান দিয়েছে সরকার। দুই হাজার কিলোমিটার সড়কের মধ্যে সবচেয়ে বড় সড়কটি সাউথ এশিয়ান সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) কর্মসূচির আওতায় নির্মিত হয়েছে। এটি জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক, যার দৈর্ঘ্য প্রায় ৭০ কিলোমিটার। সবচেয়ে ছোট ইজতেমা সড়কের দৈর্ঘ্য ১.৩ কিলোমিটার। উদ্বোধনের অপেক্ষায় থাকা সবচেয়ে বেশি সড়ক আছে ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম সিলেট বিভাগে। এর মধ্যে পার্বত্য অঞ্চলে কোনো সড়ক নেই।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১০০ সড়কের মধ্যে ঢাকা বিভাগে সড়ক হয়েছে ৩২, ময়মনসিংহে ৬, চট্টগ্রামে ১৫, সিলেটে ৪, খুলনায় ১৬, রাজশাহীতে ৮, রংপুরে ১৫ ও বরিশালে চারটি। মোট সড়কের মধ্যে জাতীয় সড়কে যুক্ত হচ্ছে ২০৬.৫৪ কিলোমিটার নতুন সড়ক। আর আঞ্চলিকে ৬২১.৬৮ কিলোমিটার ও জেলা সড়কে এক হাজার ১৯৩.৩৪ কিলোমিটার সড়ক নির্মিত হয়েছে।

সওজের অধীনে বর্তমানে দেশে ২২ হাজার ৪৭৬ কিলোমিটার সড়ক নেটওয়ার্ক আছে। এর মধ্যে ১৩ হাজার ৮০০টি কালভার্ট ও সাড়ে চার হাজার সেতু আছে। এই সড়ক নেটওয়ার্কে তিন হাজার ৯৯১ কিলোমিটার জাতীয় মহাসড়ক, চার হাজার ৮৯৭ কিলোমিটার আঞ্চলিক সড়ক ও ১৩ হাজার ৫৮৮ কিলোমিটার জেলা সড়ক আছে। এর সঙ্গে নতুন করে যুক্ত হতে যাচ্ছে আরো দুই হাজার কিলোমিটার সড়ক।

এর আগে গত ৭ নভেম্বর সারা দেশে একসঙ্গে ১০০ সেতুর উদ্বোধন করা হয়। ৮৭৯ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ১০০ সেতু নির্মাণ করা হয়।