যশোরে দুটি মহাসড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ ডিসেম্বর যশোর-বেনাপোল ও চুড়ামনকাটি-চৌগাছা মহাসড়ক ভার্চুয়ালি উদ্বোধন করবেন। প্রায় ৩৬৫ কোটি টাকা ব্যয়ে মহাসড়ক দুটি নির্মাণ করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

যশোর সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, ২০২০-২০২৫ মেয়াদে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী অনগ্রসর এবং দুর্গম অঞ্চলের প্রান্তিক জনসাধারণকে অর্থনীতির মূলধারায় সংযুক্ত করার লক্ষ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর দেশের মহাসড়ক নেটওয়ার্ককে গতিশীল করার জন্য এই কাজ করছে। এ লক্ষ্যে যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের অধীনে ৩০৭ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ৩৮ দশমিক দুই কিলোমিটার মহাসড়ক নির্মাণ করেছে। প্রকল্পের অধীন ২৭ দশমিক ৬৮২ কিলোমিটার সড়কের প্রশস্ততা ৯ দশমিক ১০ মিটার এবং ১০ দশমিক ৫১৮ কিলোমিটার সড়কের প্রশস্ততা ৭ দশমিক ৩০ মিটার। এই মহাসড়কের বাস্তবায়নকাল ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত।

অন্যদিকে, ৫৭ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে চুড়ামনকাটি-চৌগাছা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের অধীনে ১৬ দশমিক ৮৩ কিলোমিটার সড়ক তৈরি করা হয়েছে। যার মধ্যে পুনর্নির্মাণ ১ দশমিক ৬৫ কিলোমিটার।

এ বিষয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের যশোরের নির্বাহী প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ ডিসেম্বর সারা দেশে প্রায় দুই হাজার কিলোমিটার সড়কের উদ্বোধন করবেন। এর মধ্যে যশোর-বেনাপোল ও চুড়ামনকাটি-চৌগাছা সড়কও রয়েছে।

তিনি আরও জানান, খুব শিগগিরই ভাঙ্গা-কালনা-যশোর-বেনাপোল মহাসড়কের ছয় লেনের কাজ শুরু হবে।