একশ’ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের ছোঁয়া

বিবিসি ২০২২ সালের জন্য বিশ্বের একশ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে। এতে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের মেয়ে সানজিদা ইসলাম ছোঁয়া। তার গ্রামের বাড়ি ময়মনসিংহে। কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে অনার্স প্রথমবর্ষের শিক্ষার্থী তিনি। বিশ্ব রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, স্বাস্থ্য ও বিজ্ঞান অঙ্গনের ১০০ নারী বিবিসির এই নতুন তালিকায় স্থান পেয়েছেন। এর মধ্যে আছেন সানজিদা ইসলাম ছোঁয়া।

মনোনীত ১০০ নারীকে নিয়ে বিবিসি মঙ্গলবার (৬ ডিসেম্বর) একটি প্রতিবেদন প্রকাশ করে।

বলা হয়েছে, বিশ্বে যেসব দেশে বাল্যবিয়ের হার সবচেয়ে বেশি, বাংলাদেশ সেগুলোর অন্যতম। তবে সানজিদা ইসলাম ছোঁয়া এই চিত্র পরিবর্তনের চেষ্টা করছেন। তার নিজের মায়ের বিয়ে হয়েছিল অল্প বয়সে। কিন্তু একটি স্কুলের উপস্থাপনায় বাল্যবিয়ের নেতিবাচক প্রভাব দেখে অনুপ্রাণিত হন ছোঁয়া। এরপর এটি বন্ধে কাজ করার সিদ্ধান্ত নেন তিনি। বাল্যবিয়ের ঘটনা কানে এলেই বন্ধু, শিক্ষক ও সহযোগীদের নিয়ে পুলিশকে জানাতে থাকেন ছোঁয়া। তারা ‘ঘাসফড়িং’ গ্রুপের সদস্য।

ছোঁয়া এখনো কাজ চালিয়ে যাচ্ছেন। ঘাসফড়িং গ্রুপের নতুন সদস্যদের বিভিন্ন পরামর্শ দেন তিনি। এ পর্যন্ত তারা ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধ করেছেন। বিবিসি কর্তৃপক্ষ মঙ্গলবারই ছোঁয়াকে এই খবর দেয়। ছোঁয়ার বাবা চাকরিজীবী। মা গৃহিণী।

এ নিয়ে দশমবারের মতো বিশ্বের ১০০ জন অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। তালিকায় আরও আছেন, বলিউড সুপারস্টার প্রিয়াঙ্কা চোপড়া, আমেরিকান পপতারকা বিলি আইলিশ, অভিনেত্রী সেলমা ব্লেয়ার, রুশ পপসম্রাজ্ঞী আলা পাগচেভা, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্ক প্রমুখ। তালিকায় ইরানের প্রয়াত নারী মাহশা আমিনির নামও রয়েছে।