শান্তিরক্ষা মিশনের সদস্যরাও পাবেন রেমিট্যান্সের নগদ প্রণোদনা

বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যরা বিদেশে থাকাকালীন সময়ে অর্জিত অর্থ বৈধ প‌থে দেশে পাঠা‌লে রেমিট্যান্সের অর্থের বিপরীতে মিল‌বে সরকারের নগদ প্রণোদনা।

রবিবার (৪ ডি‌সেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্র ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, এখন থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে সশস্ত্র বাহিনীর সদস্যদের অর্জিত রেমিট্যান্সের বিপরীতে নগদ সহায়তা প্রদান করা হবে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যদের প্রাপ্ত অর্থের বিপরীতে প্রণোদনার অর্থ ছাড়করণের জন্য সংশ্লিষ্ট সংস্থা তাদের সদস্যদের প্রত্যেকের প্রাপ্যতার তালিকাসহ তাদের ব্যাংক বরাবর আবেদন করবে।

সংশ্লিষ্ট ব্যাংক সেনা, নৌ, বিমান, পুলিশ বাহিনীর আবেদনকৃত অর্থ ছাড়করণের জন্য সশস্ত্র বাহিনীর জন্য তৈরি তালিকাসহ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস্ অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট (এবিডি) বরাবর আবেদন করতে হবে। সরকার থেকে তহবিল পাওয়া সাপেক্ষে ব্যাংক বরাবর অর্থ ছাড় করবে কেন্দ্রীয় ব্যাংক। সংশ্লিষ্ট ব্যাংক সশস্ত্র বাহিনী প্রদত্ত তালিকা মোতাবেক সশস্ত্র বাহিনীর সদস্যদের স্ব স্ব ব্যাংক হিসাবে নগদ সহায়তা জমা করবে।

এই নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে ১ জুলাই ২০১৯ হতে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত প্রাপ্ত রেমিট্যান্সের ওপর ২ শতাংশ নগদ এবং ১ জানুয়ারি ২০২২ থেকে প্রাপ্ত রেমিট্যান্সের ওপর ২.৫ শতাংশ নগদ সহায়তা প্রযোজ্য হবে।