বিডা’র অনলাইনে যুক্ত হলো ৫ নতুন সেবা

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুনভাবে যুক্ত হলো আরো পাঁচটি সেবা। সোমবার (৩১ অক্টোবর) এ সেবাসমূহ যুক্ত করা হয় বলে জানা গেছে। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বিডা’র কনফারেন্স কক্ষে বিডা অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে নতুন পাঁচটি সেবা প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে বিডা’র নির্বাহী চেয়াম্যান জনাব লোকমান হোসেন মিয়া সভাপতিত্ব করেন এবং স্থানীয় সরকার বিভাগের সচিব জনাব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সচিব জনাব মো. মোস্তাফিজুর রহমান পিএএ, সুরক্ষা সেবা বিভাগের সচিব জনাব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, ওয়ান স্টপ সার্ভিসের কল্যাণে শিল্প স্থাপনে বিভিন্ন বাধা বিশেষত ভূমি ব্যবস্থাপনার জটিলতা দূর হবে এবং মৌলিক শিল্প স্থাপনের উদ্যোগ গ্রহণ সহজ হবে। এসময়ে তিনি আরো বলেন, ওয়ান স্টপ সার্ভিস সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে শিল্পোন্নয়ন সম্পর্কিত প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে গতিশীলতা অর্জন করেছে। আমরা ইতোমধ্যে চট্টগ্রাম, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার আওতাভুক্ত বিদ্যমান সকল গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান, লিমিটেড কোম্পানি, রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠান এবং কোম্পানি থেকে কোম্পানির নামে নামজারি ৭ দিনে সম্পন্ন করার ব্যবস্থা করেছি। এই ব্যবস্থা প্রয়োজনে আরও সম্প্রসারণ করা হবে।

বিডা ওএসএস সেবার ফলে ব্যবসা পরিচলনা ব্যয় অনেক কমে আসছে উল্লেখ করে ভূমিমন্ত্রী বলেন, একই ঠিকানায় সকল বিনিয়োগ সহায়ক সেবা থাকায় বাংলাদেশে বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টিতে মৌলিক পরিবর্তন নিয়ে এসেছে বিডা ওয়ান স্টপ সার্ভিস। এছাড়া, দুর্নীতির সুযোগ কমে যাওয়ার কারণে বিনিয়োগে আরো বেশি উৎসাহ এসেছে। বর্তমানে ভূমিসেবা কার্যক্রম আরো সহজ ও বিনিয়োগবান্ধব করা হচ্ছে ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়াম্যান জনাব লোকমান হোসেন মিয়া সকলকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে বলেন, আজ বিডা ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে সেবা প্রদানের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের ১টি, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ২টি, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের ১টি এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ১টি সেবাসহ মোট ৫টি সেবা প্রদান করার নিমিত্ত ইন্টিগ্রেশন কার্যক্রম আজ সম্পন্ন করা হলো। আজকের সেবাসমূহ আনুষ্ঠানিকভাবে বিডা’র অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে সংযুক্ত হওয়ার ফলে বিনিয়োগকারীরা এখন থেকে বিডার ১৮টি সেবা এবং অন্যান্য ২২টি প্রতিষ্ঠানের ৪৫টি সেবাসহ মোট ৬৩টি সেবা অনলাইন ওএসএস সিস্টেমের মাধ্যমে পাবেন। যার ফলে বিনিয়োগকারীরা এখন ঘরে বসেই অতি দ্রুত ও স্বল্প ব্যয়ে অনেক বেশি বিনিয়োগ সেবা পাবেন।

তিনি আরো বলেন, গত এক যুগে আমাদের মাথা পিছু আয় ৭৫০ ডলার থেকে আজ ২৮০০ এ পৌঁছেছে এবং আমাদের রয়েছে বিশাল ডোমেস্টিক মার্কেট, যার ফলে বর্তমানে বাংলাদেশ বিনিয়োগের এক অমিত সম্ভাবনার গন্তব্যে পরিণত হয়েছে। আমরা বিশ্বাস করি আজ ভিয়েতনামে যে পরিমাণ বিনিয়োগ আসছে, আমরা যদি সম্মিলিত ভাবে বিনিয়োগ দিতে পারি আমাদের তাঁর থেকে বেশি দেশী বিদেশি বিনিয়োগ আসা সম্ভব।

উল্লেখ্য, দেশি ও বিদেশি বিনিয়োগ পরিকল্পনা দ্রুত বাস্তবায়নকল্পে বিনিয়োগকারীগণকে তাদের প্রস্তাবিত কোনও প্রকল্প বা উদ্যোগ এর জন্য প্রয়োজনীয় যে কোনও সেবা, সুবিধা, প্রণোদনা, লাইসেন্স, অনুমতি, ছাড়পত্র, প্রশাসনিক সমন্বয় সাধন বা পারমিট নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদান নিশ্চিতকরণের লক্ষ্যে বিডা ওয়ান স্টপ সার্ভিসের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এই লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস আইন ২০১৮ এবং ওয়ান স্টপ সার্ভিস বিধিমালা, ২০২০ প্রণয়ন করা হয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তরের আওতাভুক্ত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ওয়ান স্টপ সার্ভিস বাস্তবায়নের জন্য কাজ করছে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এছাড়াও অনুষ্ঠানে শুরুতেই বিডার উপ পরিচালক মো. মারুফ আলমের উপস্থাপনায়, বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন স্বাগত বক্তব্য রাখেন, এ সময়ে বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাজউকের চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খান প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে নির্বাহী সদস্যবৃন্দ, মহাপরিচালকগণসহ চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ফরেন ইনভেস্টর্স চেম্বারস্‌ অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ , মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি , ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) প্রতিনিধি ও সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিগণ সংযুক্ত ছিলেন।