বাড়ছে ট্রেড লাইসেন্সের মেয়াদ

ব্যবসা সহজীকরণের জন্য বিভিন্ন ধরনের সনদ (ট্রেড লাইসেন্স), রেজিস্ট্রেশনের মেয়াদ পাঁচ বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) পক্ষ থেকে বাণিজ্যমন্ত্রীর কাছে আবেদন করা হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্যবসা সহজীকরণের জন্য গত ২৮ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাণিজ্যসচিব বলেন, ব্যবসা সহজীকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবং বহির্বিশ্বে প্রতিযোগিতায় নিজেদের যোগ্য হিসেবে গড়ে তুলতে ব্যবসাসংশ্লিষ্ট যাবতীয় কাজ সহজীকরণের ওপর গুরুত্বারোপ করেন সচিব। আগে জুন-জুলাই মাসে নবায়ন বাধ্যতামূলক থাকলেও এখন নিবন্ধনের তারিখ থেকে পরবর্তী তিন বা পাঁচ বছরের মধ্যে নবায়ন করার সুযোগ পাচ্ছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, লাইসেন্স বা রেজিস্ট্রেশনের মেয়াদ এক বছরের পরিবর্তে পাঁচ বছর করা হলে সরকারের রাজস্ব অনেকটা বাড়বে। একইভাবে ব্যবসায়ীদের হয়রানি অনেকটা কমবে। আগে একজন ব্যবসায়ী এক বছরের ফি জমা দিয়ে লাইসেন্স বা রেজিস্ট্রেশন করার সুযোগ পেতেন। কিন্তু এখন তিন থেকে পাঁচ বছরের ফি জমা দিয়ে লাইসেন্স বা রেজিস্ট্রেশন গ্রহণ করতে হবে। এতে রাজস্ব অনেক বাড়বে। অনেকেই একবার লাইসেন্স নিয়ে পুনরায় আর নবায়ন করছে না।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের নামের ছাড়পত্র, কোম্পানি রেজিস্ট্রেশন, শেয়ার হস্তান্তর স্বয়ংক্রিয়ভাবে করার পাশাপাশি অনলাইনে সম্পন্ন করতে হবে। আমদানি-রপ্তানি সনদ পাঁচ বছর মেয়াদে করার সিদ্ধান্ত হয়।

লাইসেন্স ইস্যুর তারিখ থেকে পাঁচ বছর পর্যন্ত যেকোনো সময়ে তা নবায়ন করো যাবে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর নিবন্ধন এক বছরের পরিবর্তে তিন বছর করার সিদ্ধান্ত হয়। আর ট্রেড লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রয়োজনে আইন সংশোধন করে এটি বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার বিভাগের ওপর দায়িত্ব দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিস লাইসেন্স তিন বছর, সিএনএফ লাইসেন্স এবং শিপিং এজেন্ট লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমসিসিআইয়ের সভাপতি মো. সাইফুল ইসলাম গত ২০ এপ্রিল বাণিজ্যমন্ত্রীর দপ্তরে চিঠি দেন। চিঠিতে তিনি উল্লেখ করেন, ব্যবসা সহজীকরণে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সে লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষসহ (বিডা) সংশ্লিষ্টরা নিরলসভাবে কাজ করছে। বিডা ওয়ান স্টপ সার্ভিস চালু করেছে। এটির মাধ্যমে ১৯টি সংস্থার মাধ্যমে ৫৮টি সার্ভিস অন্তর্ভুক্ত এবং এই সার্ভিস অনলাইনে পাওয়া যাচ্ছে। আবেদনে বলা হয়, ভিশন-২০৪১ বাস্তবায়নে জিডিপির অনুপাতে বিনিয়োগের হার ৩৫ শতাংশে উন্নীত করা প্রয়োজন।

সার্বিক বিষয়ে জানতে চাইলে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বিভিন্ন ধরনের লাইসেন্স ও রেজিস্ট্রেশন ফি নবায়নের মেয়াদ পাঁচ বছর করার দাবি ছিল তাঁদের।

এতে ব্যবসায়ীদের ভোগান্তি কমে আসবে। একবার পাঁচ বছরের ফি নিয়ে লাইসেন্স বা রেজিস্ট্রেশন করা হলে সরকারের আয় কমবে না বরং ব্যবসায়ীদের ভোগান্তি কমবে।