যুবকদের কর্মস্থানে সব জেলায় হবে হাইটেক পার্ক

নিউজ ডেস্ক: বেকার যুবকদের দক্ষতা উন্নয়ন ও কর্মস্থানের সুযোগ সৃষ্টির লক্ষে প্রত্যেক জেলায় একটি করে শেখ কামাল আইটি/হাইটেক পার্ক স্থাপন করা হবে। রোববার সংসদ ভবনে জাতীয় সংসদের সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে কমিটির সদস্য আলহাজ্ব মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, আব্দুল মান্নান, ফখরুল ইমাম এবং আরমা দত্ত বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত ও একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন থেকে সদ্য সমাপ্ত অধিবেশন পর্যন্ত, সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী, প্রতিমন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ অবস্থা এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় গৃহীত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে পর্যালোচনা করা হয়।

ইউনিয়ন পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ ও ইন্টারনেটের গতি শক্তিশালীকরণের লক্ষে এরই মধ্যে বার্ষিক উন্নয়ন পরিকল্পনা (এডিপি) সোশ্যাল অবলিগেটোরি ফান্ড (এসওএফ) নিজস্ব অর্থায়নে ৩টি প্রকল্প বাস্তবায়ন এবং এডিপির অর্থায়নে ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ ও ৫ জি সেবা প্রদানে নেটওয়ার্ক আধুনিকারণ’ শীর্ষক প্রকল্প এবং এসওএফ এর অর্থায়নে ‘উপকূলীয়, পার্বত্য ও অন্যান্য দুর্গম এলাকায় টেলিটকের মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় গৃহীত প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন এবং চলমান প্রকল্পগুলো বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক নিয়মিত পর্যবেক্ষণ এবং বিস্তারিত প্রতিবেদন উপস্থাপনের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।