নীড় উন্নয়ন আজ থেকে ভূমি ই-নামজারি হবে ক্যাশলেস

আজ থেকে ভূমি ই-নামজারি হবে ক্যাশলেস

সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী রোববার থেকে সারা দেশে ভূমি ব্যবস্থাপনায় ক্যাশলেস ই-নামজারি বাস্তবায়িত হবে। ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিসে রেকর্ড সংশোধন এবং খতিয়ান সরবরাহ ফি আর নগদ অর্থে নেওয়া হবে না। ফি পরিশোধ করতে হবে অনলাইনে। ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার মন্ত্রণালয়ের ওই গণবিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রণালয়ের পরিপত্রের সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের পর প্রথম কর্মদিবস হিসেবে ২ অক্টোবর থেকে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিসে রেকর্ড সংশোধন এবং খতিয়ান সরবরাহ ফি আর নগদ অর্থে গ্রহণ না করার বিষয়টি কার্যকর হওয়ার মধ্য দিয়ে সরকারের প্রতিশ্রুত ভূমি ব্যবস্থাপনায় ক্যাশলেস ই-নামজারি বাস্তবায়িত হবে।

এতে বলা হয় কোর্ট ফি ৫০ টাকা, নোটিস জারি ফি ২০ টাকা, রেকর্ড সংশোধন ফি এক হাজার টাকা এবং খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা দিয়ে নামজারির জন্য মোট প্রকৃত খরচ এক হাজার ১৭০ টাকা। এই ফি এখন থেকে অনলাইনে মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমেই পরিশোধ করতে হবে; কোনোভাবেই নগদ অর্থে পরিশোধ করা যাবে না।

ডুপ্লিকেট কার্বন রসিদ (ডিসিআর) ও খতিয়ানের কোনো ত্রুটি সংশোধনের জন্য কোনো ফি প্রযোজ্য হবে না। একইভাবে, ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী, তথ্য বা চাহিদামাফিক দলিলাদি না পাওয়ার জন্য না-মঞ্জুর করা কোনো নামজারি আবেদন পুনরায় চালু হলে ওই আবেদন মঞ্জুরের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট ১,১০০ টাকা প্রযোজ্য হবে। নামজারি চূড়ান্তভাবে মঞ্জুর হলে জটিলতা এড়াতে দ্রুত কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করা উচিত। অনলাইনে জাতীয় ভূমি তথ্য ও সেবা কাঠামোতে গিয়ে ই-নামজারি ট্যাবে ক্লিক করে ই-নামজারি সিস্টেম থেকে ই-নামজারি আবেদন সংশ্লিষ্ট তথ্য জানা যাবে।

এ ছাড়া ভূমিবিষয়ক সব তথ্য জানতে, ভূমিসেবা পেতে কিংবা অভিযোগ জানাতে ‘নাগরিক ভূমিসেবা ২৪/৭’-এর হেল্পলাইন ১৬১২২ (বিদেশ থেকে +৮৮০ ৯৬১২৩ ১৬১২২) নম্বরে কল করতে হবে, কিংবা ভূমিসেবা সামাজিক যোগাযোগ মাধ্যমে কমেন্ট কিংবা মেসেজ (বার্তা) পাঠাতে হবে।