জানুয়ারিতে গ্রাহকদের জন্য হট লাইন চালু করবে পিডিবি

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) অধীনে ৩৬ লাখ বিদ্যুৎ গ্রাহকের জন্য চালু হতে যাচ্ছে একটি কল সেন্টার। আগামী ১ জানুয়ারি থেকে পিডিবির সব গ্রাহক ১৬১৩১ নম্বরে কল করে অভিযোগ জানাতে পারবেন, জানতে পারবেন সব ধরনের তথ্য। একইসঙ্গে মোবাইল অ্যাপসের মাধ্যমে তারা অভিযোগ জানাতে পারবেন। স্বয়ংক্রিয়ভাবে অভিযোগটি পিডিবির সংশ্লিষ্ট বিতরণ অঞ্চলে পৌঁছে যাবে।

রোববার রাজধানীর বিদ্যুৎ ভবনের মুক্তি হলে ‘পিডিবির কল সেন্টার এবং সমন্বিত গ্রাহক সেবা ব্যবস্থাপনা’ বাস্তবায়নের লক্ষ্যে পিডিবি এবং বেসরকারি প্রতিষ্ঠান ডিজিকন টেকনোলজিস লিমিটেডের এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়েছে। পিডিবির পরিচালক (ক্রয়) রুবিনা হক ও ডিজিকনের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুর রহমান শরিফ ২ বছরের জন্য হওয়া এই চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, আগামী ১ জানুয়ারি থেকে সার্বক্ষণিকভাবে দিন-রাত ২৪ ঘণ্টা এই হটলাইন নম্বরটি চালু হবে। এতে গ্রাহকের চাহিদার সব তথ্য প্রদান, অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির ব্যবস্থা নেওয়া হবে।

বিদ্যুৎ ভবনে স্থাপিত হতে যাওয়া এই কল সেন্টারে শুরুতে ৩ শিফটে ৬ জন এজেন্ট থাকবেন, থাকবেন ১ জন সুপারভাইজার। কল সেন্টারের অ্যাপটিতে পিডিবি কর্তৃপক্ষ, গ্রাহক, বিতরণ সংশ্লিষ্ট কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মচারীদের জন্য আলাদা ৪টি মডিউল থাকবে। অ্যাপটিতে ২ ধরনের সফটওয়্যার থাকবে, একটি অভিযোগ ব্যবস্থাপনা সংক্রান্ত ও অন্যটি অফিসিয়াল চিঠিপত্র ব্যবস্থাপনা সংক্রান্ত।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, এ ধরনের কল সেন্টার স্থাপনের ফলে গ্রাহকসেবা বাড়বে, ভোগান্তি কমবে, বিতরণ কোম্পানির খরচও কমে আসবে। তবে অভিযোগ দাখিলের ক্ষেত্রে জটিল প্রক্রিয়াগুলো পরিহারের আহ্বান করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেকের জন্য পৃথক পৃথক নম্বর থাকলে সেটি মনে রাখা কঠিন। এজন্য সব বিতরণ কোম্পানির জন্য একটি পৃথক নম্বর থাকলে সাধারণ মানুষের জন্য সুবিধা হবে। সবগুলো বিতরণ কোম্পানিকে একটি হটলাইন নম্বরের অধীনে আনা যায় কি না, সংশ্লিষ্টদের সে বিষয়ে চিন্তা করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেন, সারাবিশ্বের মতো আমরাও বেসরকারি কোম্পানির মাধ্যমে কলসেন্টার করার পরিকল্পনা করছি। এরই ধারাবাহিকতায় বিতরণ কোম্পানিগুলো কল সেন্টার খুলতে শুরু করেছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া এবং সেবার মান বাড়াতে যে উদ্যোগ আমরা নিয়েছি তা এর মাধ্যমে আরও এগিয়ে যাবে।

এ সময় পিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমান, বিদ্যুৎ খাতের বিভিন্ন সংস্থার প্রধান, বিদ্যুৎ কর্মকর্তা, পিডিবির সদস্যসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।