শিশু-কিশোরদের জন্য লার্নিং প্লাটফর্ম ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’

পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সংযোগ বিষয় নিয়ে ৬ থেকে ১৬ বছর বয়সী শিশু, কিশোর ও কিশোরীদের জন্য আলাদা আলাদা শিক্ষণীয় গল্প ও গেমের সমন্বয়ে চালু হলো লার্নিং প্লাটফর্ম ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, আগামী প্রজন্মের পথচলার বিষয়গুলো গল্প আর খেলার মাধ্যমে শিখতে পারবে শিশু-কিশোররা। লার্নিং প্লাটফর্মটির স্লোগান ‘খেলি শিখি প্রতিদিন’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ (www.hasinaand friends.gov.bd) প্লাটফর্মটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্লাটফর্মটি পরিচয় করে দিয়ে এর গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, স্মার্টফোনের মাধ্যমে বিশ্ব এখন হাতের মুঠোয়। ইন্টারনেট ব্যবহার করে আমরা পরিবেশ, স্বাস্থ্য ও নানা বিষয়ে জানতে পারছি। এ শেখার প্রক্রিয়া আনন্দময় হওয়া প্রয়োজন, যাতে খেলতে খেলতে শেখা যায়।

‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ শিশু, কিশোর-কিশোরীদের জন্য তেমনি একটি প্লাটফর্ম। এর মাধ্যমে তারা জানতে পারবে কীভাবে গাছের যত্ন নিতে হবে, কীভাবে পরিবেশ ও জলবায়ুকে বাঁচাতে হবে। এ বিষয়গুলো সহজভাবে বোঝানোর জন্য আমরা গেম ডিজাইন করেছি। এতে শিশু, কিশোর-কিশোরীরা খেলতে খেলতে শিখতে পারবে ও গাইতে গাইতে জ্ঞান অর্জন করবে।