দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ রুরাল আইএসপি প্রতিষ্ঠান ইউরোটেল বিডি

প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ইন্টারনেট সেবা প্রদানে অসামান্য অবদান রাখায় আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করলো ইন্টারনেট সার্ভিস প্রভাইডার প্রতিষ্ঠান ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড।

দক্ষিণ এশিয়ার ৮টি দেশের শতাধিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে অনুষ্ঠিত সম্মেলনে শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের পদক জেতে বরিশালের এই প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে আড়ম্বরপূর্ণ আয়োজনে ৮ দেশের বিশিষ্টজনের উপস্থিতিতে এই সম্মাননা পদকে ভূষিত করা হয় ইউরোটেলকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান। গেস্ট অব অনার হিসেবে ভূমি মন্ত্রী শরীফ আহম্মেদসহ ভারত, নেপাল, পাকিস্তান, মালদ্বীপ, ভ‚টান, শ্রীলঙ্কা, আফগানিস্তানের হাই কমিশনারবৃন্দ উপস্থিত ছিলেন।

অতিথিবৃন্দের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন ইউরো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এসএম জাকির হোসেন। এ সময়ে তাঁর সাথে উপস্থিত ছিলেন কোম্পানীর প্রধান উন্নয়ন কর্মকর্তা রাকিব বায়্যানি ।

পদক প্রদানের বিষয়ে জুরিবোর্ড অভিহিত করেন, ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড প্রান্তিক পর্যায়ে তথ্য প্রযুক্তি সম্প্রসারণে শ্রেষ্ঠ সেবা প্রদান করছে। নগরায়নের বাইরে প্রত্যন্ত এবং দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দিয়ে বিশ্বায়নের সাথে সর্বস্তরের মানুষকে যুক্ত করে নিরবচ্ছিন্ন জনসেবা নিশ্চিত করছে ।

ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মুন্নাছেফ কামাল বলেন, বিভাগের ৪২টি উপজেলার প্রতিটি ইউনিয়ন ২০২২ সালে ইন্টারনেট সেবায় সংযুক্ত করে ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড। এতে এই অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। এসব ইউনিয়নের মানুষ আগে জানতেন না ইন্টারনেট কি। ইউরোটেল বিডি তাদের ঘরে ঘরে সেবা পৌঁছে দিয়ে ইন্টারনেটে যুক্ত করেছেন। এখন এই অঞ্চলের মানুষ সবচেয়ে দ্রুত সময়ে ইউরোটেল বিডির মাধ্যমে সেবা পাচ্ছেন।

কোম্পানীর প্রধান উন্নয়ন কর্মকর্তা রাকিব বায়্যানী বলেন, আমরা অভিভুত এই পদক প্রাপ্তিতে। কাজের স্বীকৃতি পাওয়ায় জনসেবামূলক কাজের আগ্রহ আরো বেড়ে গেল। বরিশালবাসীর কাছে আমাদের দায়িত্ব আরো বেড়ে গেছে। আমি মনে করি ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীর কাজের আন্তরিকতায় এই অর্জন সম্ভব হয়েছে।

শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের পদকপ্রাপ্তির অনুভুতিতে ব্যবস্থাপনা পরিচালক এসএম জাকির হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ভিশন তথ্য প্রযুক্তিতে উন্নত বাংলাদেশ গড়ার অংশ হিসেবে ইউরোটেল বিডি চেষ্টা করছে নিজ অবস্থানে থেকে কাজ করার। নদীবেষ্টিত বরিশাল বিভাগের অনেক এলাকা রয়েছে দুর্গম। যেখানে ইন্টারনেট সেবা গুরুত্বপূর্ণ কিন্তু পৌঁছানো কষ্টসাধ্য। আমরা চেষ্টা করেছি বিভাগের দুর্গমসহ সকল জনপদকে ইন্টারনেট সেবার আওতায় নিয়ে আসতে। এতে মানুষ ঘরে বসেই সহজে সরকারের সেবা পাবেন। আমি মনে করি এই অর্জন শুধু ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের নয় পুরো বরিশালবাসীর। মূলত ইনফো সরকার ফেইস ২, ফেইস ৩, ফেইস ৪ বাস্তবায়ন করায় প্রত্যান্ত অঞ্চলে এই সংযোগ দেওয়া সম্ভব হয়েছে। এজন্য আমরা সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রতি কৃতজ্ঞ। তাদের ঐকান্তিক প্রচেষ্টায় এসব সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, ২০০৮ সালে বরিশালে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার ইরোটেল বিডি অনলাইন লিমিটেড সেবা প্রদান শুরু করেন।