মেট্রোরেলে দিয়াবাড়ী থেকে আগারগাঁও ভাড়া ৬০ টাকা

মেট্রোরেলে দিয়াবাড়ী থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভাড়া ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ডিসেম্বর ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এ অংশ চালু হবে। এই পথে রয়েছে নয়টি স্টেশন। ভাংতির সুবিধার্থে ভাড়া ধরা হয়েছে ১০ টাকার গুণিতক। অর্থাৎ ২০, ৩০, ৪০, ৫০, ৬০ টাকা। মেট্রোরেলের ভাড়া নির্ধারণ কমিটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০২৩ সালে মেট্রোরেলের (এমআরটি-৬) আগারগাঁও থেকে কমলাপুর অংশ চালু হবে। কমিটি সূত্র জানায়, দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত বিভিন্ন স্টেশনভেদে যাত্রীপ্রতি ভাড়া হবে ২০, ৩০, ৪০, ৫০, ৬০, ৭০, ৮০, ৯০ ও ১০০ টাকা। তবে সাপ্তাহিক, মাসিক বা পারিবারিক টিকিটের কার্ডে কিছুটা ছাড় পাওয়া যাবে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ ও সর্বোচ্চ ১০০ টাকা। প্রতি কিলোমিটারের ভাড়া পাঁচ টাকা।

সড়ক পরিবহন বিভাগের অতিরিক্ত সচিব ও ভাড়া নির্ধারণ কমিটির সদ্য সাবেক সভাপতি নীলিমা আখতার বলেছেন, ২০ টাকায় তিনটি স্টেশন ভ্রমণ করা যাবে।

২০ টাকায় তিন স্টেশন ভ্রমণের ব্যাখ্যায় ভাড়া নির্ধারণ কমিটির এক সদস্য জানান, একজন যাত্রী মিরপুর-১০ নম্বর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত যেতে পারবেন ২০ টাকায়। আগারগাঁওয়ের আগের স্টেশন শেওড়াপাড়ায় নামলেও তাকে একই ভাড়া দিতে হবে। এমনকি মিরপুর-১০ নম্বরের পরবর্তী স্টেশন কাজীপাড়া নামলেও ভাড়া ওই টাকাই থাকবে।

ঢাকায় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। কিলোমিটারপ্রতি ভাড়া দুই টাকা ৪৫ পয়সা। মিরপুর-১০ থেকে ফার্মগেটের দূরত্ব ছয় দশমিক সাত কিলোমিটার। বাসে এ পথের ভাড়া ১৬ টাকা। একই দূরত্বে মেট্রোরেলে ভাড়া হবে কমপক্ষে ৩০ টাকা। তাই মেট্রোরেলের ভাড়াকে বেশি বলছেন অনেকেই।

মেট্রোরেল কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, নির্মাণ ও পরিচালন ব্যয়ের তুলনায় ভাড়া কমই ধরা হয়েছে।

সড়ক পরিবহন বিভাগের যুগ্ম সচিব (এমআরটি অধিশাখা) আনিসুর রহমান বলেন, সরকার অনুমোদিত ভাড়ার তালিকা ডিটিসিএতে পাঠানো হয়েছে। ডিটিসিএর অতিরিক্ত নির্বাহী পরিচালক একেএম হাফিজুর রহমান জানিয়েছেন, শিগগিরই বিস্তারিত ভাড়া প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে।