বঙ্গমাতা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পিরোজপুরের কচা নদীর ওপর বেকুটিয়া পয়েন্টে নির্মিত বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিব ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু উদ্বোধন করা হয়েছে। রোববার (০৪ সেপ্টেম্বর) সকালে ভার্চ্যুয়ালি সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সরাসরি পিরোজপুরে গিয়ে সেতু উদ্বোধন করতে পারলে ভালো লাগতো। কিন্তু করোনা ভাইরাসের কারণে আমাদের স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। এ জন্য আসতে পারিনি। প্রধানমন্ত্রী তার বক্তব্যে সেতু নির্মাণে সহযোগিতা করায় চীনকে ধন্যবাদ জানান।

সেতু উদ্বোধনের ফলে শেষ হয়েছে দীর্ঘদিনের ফেরি পারাপারের ভোগান্তি। পিরোজপুর সদর উপজেলার সঙ্গে ৪টি উপজেলার যোগাযোগে আর থাকবে না সময় অপচয়ের বাধা।

পিরোজপুর জেলা সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০১৮ সালের অক্টোবর সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সড়ক ও জনপথ বিভাগের অধীনে নির্মিত সেতুটি ৯টি স্প্যান ও ১০টি পিলার বিশিষ্ট। এর দৈর্ঘ্য ৯৯৮ মিটার ও প্রস্থ ১৩ দশমিক ৪০ মিটার। সেতুটির নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৮৮৯ কোটি টাকা। এর মধ্যে ৬৫৪ কোটি টাকা চীন এবং ২৪৪ কোটি টাকা বাংলাদেশ সরকার দিয়েছে। ৪২৯ মিটার ভায়াডাক্টসহ ডাবল লেনের সৈতুটির দৈর্ঘ্য ১৪২৭ মিটার এবং প্রস্থ ১০ দশমিক ২৫ মিটার। সেতুটি জেলার কাউখালী উপজেলার বেকুটিয়া অংশ ও পিরোজপুর সদর উপজেলার কুমিরমারা প্রান্তে নির্মাণ করা হয়েছে।

সেতুটি খুলে দিলে সড়ক পথে বরিশাল বিভাগের সঙ্গে খুলনাসহ দেশের দক্ষিণাঞ্চলের ১৬টি জেলার যোগাযোগ সহজ হবে। তাতে ব্যবসা ও জীবনমানেও পরিবর্তন আসবে এ অঞ্চলের মানুষের।