কৃষি খাতে বরাদ্দ বেড়েছে ৮ হাজার কোটি টাকা

কৃষিখাতে এবার বাজেট বরাদ্দ প্রায় ৮ হাজার কোটি টাকা বেড়েছে। এ বছর কৃষিখাতে মোট ২৪ হাজার ২২০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

গত বছর এ খাতে ১৬ হাজার ১৯৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। এবারের বরাদ্দে বিভিন্ন ধরনের সারে ১৬ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল সংসদে বাজেট বক্তৃতায় এ প্রস্তাব উপস্থাপন করেন।

তিনি জানান, ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে সারের জন্য মোট ভর্তুকির পরিমাণ ধরা হয়েছিল ৯ হাজার ২০০ কোটি টাকা। তবে ২০২১ সালের মে মাসের তুলনায় ২০২২ সালের মে মাসে টিএসপি, ডিএপি এবং এমওপি সারের আন্তর্জাতিক মূল্য যথাক্রমে ৫৭ শতাংশ, ৪৭ শতাংশ ও ১৭৭ শতাংশ বেড়ে যায়।

এ অবস্থায় সব ধরনের সারের জন্য গত অর্থবছরে সার্বিক ভর্তুকির পরিমাণ প্রায় ১২ হাজার কোটি টাকায় দাঁড়ায়। এমন পরিস্থিতিতে আগামী ২০২২-২৩ অর্থবছরে সারে ভর্তুকি হিসেবে ১৬ হাজার কোটি টাকা দেওয়ার প্রস্তাব রাখেন তিনি।

অর্থ মন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি হচ্ছে আমাদের দ্বিতীয় সর্বোচ্চ অগ্রাধিকার খাত। বিগত কয়েক বছর ধরে কৃষিখাতের যে অগ্রগতি অব্যাহত রয়েছে তা আরও বেগবান করে অধিক খাদ্য উৎপাদনের লক্ষ্যে গবেষণা ও সম্প্রসারণ, কৃষি যান্ত্রিকীকরণ, সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুনর্বাসন এবং সারে ভর্তুকি প্রদান চলমান থাকবে।

Views: 1