জুনের প্রথম দিনে আলোকিত হবে পদ্মা সেতু

আসছে ২৫ জুন চালু হতে যাওয়া পদ্মা সেতুতে আলো জ্বালানোর জন্য বিদ্যুৎ সংযোগ দিয়েছে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ। মঙ্গলবার রাতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। আগামী ১ জুন সেতু কর্তৃপক্ষ পদ্মা সেতুর ল্যাম্পপোস্টে পরীক্ষামূলকভাবে আলো জ্বালিয়ে দেখবেন বলে জানিয়েছেন পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) মহাব্যবস্থাপক মো. জুলফিকার রহমান।

মো. জুলফিকার রহমান জানান, সেতু কর্তৃপক্ষের কর্মকর্তাদের উপস্থিতিতে শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা প্রান্তে ৪৬ নম্বর পিলারে মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে বিদ্যুৎ সংযোগ প্রদানের কাজ শেষ হয়।

পল্লী বিদ্যুতের এই কর্মকর্তা বলেন, ‘আগামী ১ জুন সেতু পরীক্ষামূলকভাবে আলো জ্বালিয়ে দেখা হবে বলে সেতু কর্তৃপক্ষ ৩০ মের মধ্যে সেতুতে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কাজ শেষ করার অনুরোধ জানায়। এ পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সকাল ৮টার দিকে ৪৬ নম্বর পিলারে বিদ্যুৎ সংযোগের কাজ শুরু হয়। শেষ হয় রাত সাড়ে ৮টার দিকে।’

সেতুর মুন্সীগঞ্জ অংশেও বিদ্যুৎ সংযোগের কাজ শেষ হয়েছে বলে জানান জুলফিকার রহমান। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর কাজ ২০১৫ সালের ডিসেম্বরে উদ্বোধন করেছিলেন শেখ হাসিনা। নির্মাণ কাজ শেষে আগামী ২৫ জুন বহুল প্রতীক্ষিত এই সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

সংশ্লিষ্টরা বলছেন, পদ্মা সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের উড়ালপথ (ভায়াডাক্ট) ৪৬টি ও মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে।

গত ১৮ এপ্রিল এসব ল্যাম্পপোস্ট ও এর মধ্যে বাতি লাগানোর কাজ শেষ হয়। এরপর পুরো সেতুতে কেবল টানা হয়েছে।