স্বাভাবিক জীবনে ফেরা বনদস্যুরা পেলেন ঈদ উপহার

বাগেরহাটের মোংলায় আত্মসমর্পন করে স্বাভাবিক জীবনে ফেরা দস্যুদেরকে ঈদ উপহার হিসেবে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ দেওয়া হয়েছে। শনিবার (৩০ এপ্রিল) দুপুরে মোংলা উপজেলার পিককর্নার এলাকায় র‌্যাব-৮ এর পক্ষ থেকে স্বাভাবিক জীবনে ফেরা দস্যুদের মাঝে ঈদের শুভেচ্ছা উপহার ও নগদ অর্থ তুলে দেন র‌্যাব-৮ এর অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. জামিল হাসান।

এ সময় উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ র‌্যাব-৮ এর কর্মকর্তা ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

এদিন মোংলার ৫৭ জনকে নগদ অর্থ ও ঈদ উপহার দেওয়া হয়। মোংলার ৫৭ জনসহ রামপাল, সাতক্ষীরা, খুলনাসহ বিভিন্ন এলাকার মোট ২৮৪ দস্যুকে র‌্যাব এই ঈদ উপহার দিয়েছে। উপহার সামগ্রীর মধ্যে চাল, তেল, ঘি, সেমাই, চিনি, দুধ, লবণ, বাদাম, কিশমিশ, জিরা, মসলা, পেঁয়াজসহ অন্যান্য সামগ্রী রয়েছে।

উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশ সরকার ও র‌্যাবের ডাকে সাড়া দিয়ে সুন্দরবনের দস্যুরা আত্মসমর্পন করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। এজন্য আমরা তাদেরকে সব সময় মনিটরিং করছি যাতে তারা আর কোন অপরাধে না জড়ায়। এছাড়া তাদেরকে স্বচ্ছল ও স্বাভাবিক জীবন যাপনের জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় সহায়তাও করা হয়েছে। এছাড়া বিভিন্ন ঈদে নিয়মিতভাবে তাদেরকে ঈদ উপহার দেওয়া হয়। সেই ধারাবাহিকতায় এবার ঈদেও তাদের উপহার দেওয়া হয়েছে। ভবিষ্যতেও এই ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

২০১৮ সালের ১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে সুন্দরবনকে দস্যু মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।