‘বিশ্বে উৎপাদিত ইলিশের ৮০ শতাংশ বাংলাদেশের’

বিশ্বে যত ইলিশ মাছ উৎপাদিত তার ৮০ শতাংশই বাংলাদেশে উৎপাদন হচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। বৃহস্পতিবার (৩১ মার্চ) মুন্সীগঞ্জের লৌহজং সরকারি কলেজ প্রাঙ্গণে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে ভাচু‌র্য়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিশ্বের কাছে ইলিশ উৎপাদনে বাংলাদেশের যে অবস্থান তা সবার সম্মিলিত প্রচেষ্টায় এবং প্রধানমন্ত্রীর সময় উপযোগী বিভিন্ন পদক্ষেপের কারণে। আমরা আজকে যে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করছি তার লক্ষ্য কেউ যেন জাটকা আহরণ, বিপণন ও বাজারজাত না করতে পারে। বিভিন্ন পর্যায়ে অভয়াশ্রম করা, বিভিন্নভাবে গবেষণা করাসহ এ খাতকে পৃষ্ঠপোষকতা করছে বর্তমান সরকার। যে সময় মা ইলিশ আহরণ ও জাটকা আহরণ বন্ধ থাকবে সে সময় মৎস্যজীবীরা যেন ক্ষতিগ্রস্ত না হন এজন্য ভিজিডির সাহায্য দেওয়া হচ্ছে। তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ মাহবুবুল হক, বাংলাদেশ নৌ-পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো. শফিকুল ইসলাম (বিপিএম-বার), জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, পুলিশ সুপার আব্দুল মোমেন প্রমুখ। পরে লৌহজংসংলগ্ন পদ্মা নদীতে এক বর্ণাঢ্য নৌশোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ৩১ মার্চ থেকে আগামী ৬ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ পালিত হচ্ছে।