মেট্রোরেলের অর্ধেক কোচ এখন ঢাকায়

জাপান থেকে মেট্রোরেলের আরও একটি সেট কোচ রাজধানীর উত্তরা দিয়াবাড়ী এলাকায় ডিপোতে রাখা হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ) এ তথ্য জানিয়েছে ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এর ফলে ২৪ সেটের মধ্যে ১২ সেট কোচ ঢাকা পৌঁছেছে।

ডিএমটিসিএল জানায়, এভাবে পর্যায়ক্রমে চলতি বছর জাপান থেকে ঢাকায় পৌঁছানো কোচের সংখ্যা হবে ২১ সেট। বাকি তিন সেট কোচ ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে দেশে পৌঁছাবে।

কোচগুলো মেট্রোরেলের মেইন লাইনে পরিচালনা করার আগে মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়। ১৯ ধরনের পরীক্ষায় সময় লাগে দেড় মাস। এজন্য ইতালি থেকে এক ধরনের যন্ত্র আনা হয়েছে।

মেট্রোরেলের প্রজেক্ট ম্যানেজার (উপ-সচিব) এবিএম আরিফুর রহমান বলেন, এরই মধ্যে ১২ সেট কোচ ঢাকায় চলে এসেছে। পর্যায়ক্রমে মেট্রোরেল কোচ ঢাকায় আসছে। চলতি বছর ঢাকায় কোচের সংখ্যা দাঁড়াবে ২১ সেট। বাকি তিন সেট ২০২৩ সালের শুরুতেই আসবে।

২৪ সেট ট্রেনের জন্য ব্যয় ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোয় থাকবে লম্বালম্বি সিট। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা যুক্ত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে ১ হাজার ৭৩৮ জন। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা। মেট্রোরেলে ২৪টি ট্রেন প্রতি ঘণ্টায় আপ ও ডাউন রুটে ৬০ হাজার যাত্রী আনা-নেওয়া করতে সক্ষম হবে।