১ কোটি পরিবারের মাঝে টিসিবির পণ্য বিক্রি শুরু

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সারাদেশে ১ কোটি পরিবারের মাঝে টিসিবির পণ্য ভর্তুকি মূল্যে বিক্রয় কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল থেকে নির্দিষ্ট ডিলারদের মাধ্যমে এসব পণ্য বিক্রি শুরু হয়। ২০ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত প্রথম পর্যায়ে চিনি, ডাল ও তেল বিক্রি করা হবে। ৩ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে এসব পণ্যের সঙ্গে ছোলা, পেঁয়াজ ও খেজুর যুক্ত করে বিক্রি করা হবে।

ফ্যামিলি কার্ডের মাধ্যমে একটি পরিবার প্রথম পর্যায়ে ২ কেজি চিনি, ২ কেজি ডাল ও ২ লিটার তেল কিনতে পারবেন। প্রতি লিটার তেলের মূল্য হবে ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা ও প্রতি কেজি মসুরের ডালের দাম ধরা হয়েছে ৬৫ টাকা। অর্থাৎ একজন ফ্যামিলি কার্ডের মাধ্যমে ৪৬০ টাকায় ২ লিটার তেল, ২ কেজি চিনি ও ২ কেজি মসুরের ডাল নিতে পারবেন।

দ্বিতীয় পর্যায়ে এই প্যাকেজর সঙ্গে ২ কেজি ছোলা, খেজুর ও পেঁয়াজ যুক্ত করে বিক্রি করা হবে।

নারায়ণগঞ্জ
প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সারাদেশের ১ কোটি পরিবারের মাঝে টিসিবির পণ্য ভর্তুকি মূল্যে বিক্রয় কার্যক্রমের অংশ হিসেবে নারায়ণগঞ্জে ‘ফ্যামিলি কার্ড’ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

রোববার (২০ মার্চ) বেলা ১১টায় ফতুল্লার দাপা এলাকায় পৃথক দুটি ভ্যানুতে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এই কর্মসূচির উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি তপন কান্তি ঘোষ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারাদেশে প্রায় এক কোটি নিম্নআয়ের মানুষের জন্য টিসিবির পণ্য বিক্রি শুরু হলো। আজ থেকে প্রথম পর্যায় শুরু হলো। রমজানে আমাদের দ্বিতীয় পর্যায়ের মালামাল বিক্রি শুরু হবে। আজকে তিনটি পণ্য দেওয়া হচ্ছে। আগামী ৩১ তারিখের মধ্যে সারা দেশে এক কোটি পরিবারের মধ্যে এ পণ্যগুলো দেওয়া হবে।

তিনি বলেন, অন্যান্য বার যে পণ্য দেওয়া হয় এবার তার তিনগুণ দেওয়া হচ্ছে। আর এক কোটি লোককে দেওয়ার যে পরিকল্পনা সেটা আগে হতো না। আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের সাহায্যে তালিকা করেছি যেন প্রকৃত লোকেরাই সুবিধা পায়। এখানে কার্ডের মাধ্যমে পণ্য দেওয়া হচ্ছে। এতে একজনেরটা আরেকজনের কাছে চলে যাওয়ার সম্ভাবনা খুবই কম।

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিফাত ফেরদৌস জানান, সদরের ৭টি ইউনিয়নে ৪০২৬টি ‘ফ্যামিলি কার্ড’র মাধ্যমে টিসিবির পণ্য দেওয়া হবে।

রাজশাহী
রাজশাহীতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ফ্যামেলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়েছে। রোববার (২০ মার্চ) সকাল ১০টায় নগরীর ৫ নম্বর ওয়ার্ডের মহিষবাথান কলোনি মাঠে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

রাজশাহীর সিটি কর্পোরেশন এলাকায় ৫৫ হাজার পরিবার এবং উপজেলা ও পৌরসভার ১ লাখ ৪৪ হাজার ১৪০ জনকে ভর্তুকি মূল্যে টিসিবির এসব পণ্য বিক্রয় করা হচ্ছে।

চাঁদপুর
চাঁদপুরে পবিত্র রমজান উপলক্ষে নিম্নআয়ের পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়েছে। রোববার সকালে সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, দুইবারে জেলার ৮টি উপজেলা ও ৭টি পৌরসভার ফ্যামিলি প্যাক কার্ডধারী মোট ১ লাখ ৪৫ হাজার নিম্নআয়ের মানুষের মাঝে পণ্য বিক্রি করা হবে।

রাজবাড়ী
রাজবাড়ীতেও সরকারে নির্ধারণকৃত সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়েছে। রোববার সকাল ১০টায় রাজবাড়ী শহরের বাজার পাঠশাল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে টিসিবির পণ্য বিক্রির উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান। উদ্বোধনী দিনে ৫৪০ জন কার্ডধারীকে পণ্য দেওয়া হয়।

রাজবাড়ী জেলার তিনটি পৌরসভা আর ৪২ ইউনিয়নের ৬৭ হাজার ৩৬৪ পরিবার ফ্যামেলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য কিনতে পারবে।

লক্ষ্মীপুর
রমজান উপলক্ষে কষ্ট লাঘবে সরকারি ভর্তুকিতে লক্ষ্মীপুরে নিম্ন আয়ের ১ লাখ ১৫ হাজার পরিবারের মধ্যে টিসিবি পণ্য বিক্রির কার্যক্রম শুরু হয়েছে।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, রমজান উপলক্ষে স্বল্প মূল্যে লক্ষ্মীপুরের ১ লাখ ১৫ হাজার পরিবারের মাঝে টিসিবির পণ্য বিক্রি করা হবে। এতে তেল, চিনি, মসুর ডাল ও ছোলা থাকবে। রোববার জেলার ৭ হাজার পারিবার টিসিবি পণ্য পাবে।