ক্ষুদ্র উদ্যোক্তার জন্য ১৩শ কোটি টাকার প্রকল্প

করোনার অতিমারীর কারণে বাংলাদেশে ক্ষতিগ্রস্ত যুব, বিদেশফেরত অভিবাসী শ্রমিক এবং গ্রামীণ উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত কুটির, অতিক্ষুদ্র ও ক্ষুদ্র (সিএমএসই) প্রতিষ্ঠানে স্বল্পসুদে ঋণ দিতে ১৫০ মিলিয়ন ডলার বা ১ হাজার ২৯০ কোটি টাকার একটি ঋণপ্রকল্প চালু করেছে বাংলাদেশ ব্যাংক।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে পরিচালিত এই ঋণপ্রকল্প থেকে সাড়ে ৫ শতাংশ সুদে ঋণ পাবেন সংশ্লিষ্ট উদ্যোক্তারা। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ থেকে এ ঋণপ্রকল্পের নীতিমালা জারি করা হয়েছে।

এ প্রকল্পের নাম দেয়া হয়েছে করোনা-পরবর্তী ক্ষুদ্র উদ্যোক্তাদের কর্মসংস্থান সৃষ্টি প্রকল্প। এ প্রকল্পের মেয়াদ সাড়ে ৩ বছর তথা ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত। এ প্রকল্পে থেকে অংশগ্রহণকারী ব্যাংকগুলো বাংলাদেশ থেকে দেড় শতাংশ সুদে তহবিল নিতে পারবে। তবে গ্রাহক পর্যায়ে ঋণের সুদের হার হবে সাড়ে ৫ শতাংশ।

একজন উদ্যোক্তাকে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া যাবে। ঋণ পরিশোধে সর্বোচ্চ ৫ বছর সময় পাবেন গ্রাহক। এ ঋণপ্রকল্প থেকে নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়ায় গুরুত্ব দেয়ার কথা বলা হয়েছে। মোট তহবিলের অন্তত ২০ শতাংশ নারী উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করতে হবে।

এ ঋণপ্রকল্পের মূল লক্ষ্য হলো কর্মসংস্থান তৈরি ও কোভিডে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোকে পুনরুদ্ধারে সহায়তা করা।

Views: 1