আরও রুটে চলবে ঢাকা নগর পরিবহন

বাস রুট র‌্যাশনালাইজেশনের আওতায় আরও কিছু রুটে ‘ঢাকা নগর পরিবহন’ চালু করতে চায় নগরীর গণপরিবহনে শৃঙ্খলা রক্ষায় গঠিত বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটি। পর্যায়ক্রমে পুরো ঢাকাকে এর আওতায় আনার ব্যবস্থা করতে হবে।

বর্তমানে পরীক্ষামূলক চলা ঘাটারচর-কাঁচপুর রুটের পর টঙ্গী, গাজীপুর, আশুলিয়া, ভূলতা, মেঘনা পর্যন্ত আরও কয়েকটি রুট চালু করা হবে।

বৃহস্পতিবার নগর ভবনে বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির বৈঠকে এ আশা ব্যক্ত করেন কমিটির আহ্বায়ক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গত ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত কমিটির বৈঠকের সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা বিষয়ে এ বৈঠকের আয়োজন করা হয়।

সূত্র জানায়, বৈঠকে নতুন তিনটি রুট- ঘাটারচর থেকে ভূলতা, ঘাটারচর থেকে মেঘনা ঘাট ও ঘাটারচর থেকে নারায়ণগঞ্জ রুটে ঢাকা নগর পরিবহন চলাচলের অগ্রগতি বিষয়ে আলোচনা হয়।

এ সময় মেয়র বলেন, এ রুটগুলো চালু করতে বাস ডিপোর জন্য যেসব জমি অধিগ্রহণ করা হয়েছে, সেগুলো দ্রুত নিয়ন্ত্রণে নিয়ে ভরাট ও পার্কিং স্পেস তৈরি করতে হবে। এছাড়া যেসব স্থানে বাস বে তৈরির কথা, সে কাজও দ্রুতগতিতে এগিয়ে নিতে হবে।

পাশাপাশি কী সংখ্যক বাস প্রয়োজন হতে পারে, সেভাবে বাসের ব্যবস্থা করতে হবে। একটি রুটের সঙ্গে আরেকটি রুটের যাতে যান চলাচল সাংঘর্ষিক না হয়, সেভাবে রুট নির্ধারণ করতে হবে। এ ছাড়া ঘাটারচর-কাঁচপুর রুটের নির্ধারিত যাত্রী ছাউনিগুলো দ্রুত নির্মাণের তাগিদ দেন মেয়র।

বৈঠকে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের সাবেক নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক নীলিমা আখতার, নগর পরিবহন বিশেষজ্ঞ ড. সালেহ উদ্দিনসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Views: 5