যুক্তরাজ্যে রপ্তানি হচ্ছে বাংলাদেশের ইফতারসামগ্রী

পবিত্র রমজানে বাঙালির ইফতার মানেই বিভিন্ন ভাজাপোড়া খাবার। এজন্য দেশের ইফতারির বাজারও সয়লাব থাকে এ ধরনের খাবার দিয়ে। তবে দেশের বাজারে এ ধরনের মুখরোচক খাবার মিললেও বিদেশে এসব খাবার পাওয়া যায় না। ফলে দেশের বাইরে অবস্থান করা বাঙালি মুসলিমরা এর স্বাদ থেকে বঞ্চিত হয়।

তাদের কথা চিন্তা করেই এগিয়ে এসেছে দেশে গড়ে ওঠা বিভিন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠান। রমজান সামনে রেখে প্রতিষ্ঠানগুলো বিদেশে ফ্রোজেন ইফতারসামগ্রী রপ্তানি করছে। এ তালিকায় রয়েছে ফুলকপি টেম্পোরা, হারা কাবাব ও পিঁয়াজু মিক্স। এছাড়া রপ্তানি হচ্ছে বাংলাদেশে উৎপাদিত মুড়ি।

আমদানি-রপ্তানির সঙ্গে জড়িত সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম সমুদ্রবন্দর হয়ে সম্প্রতি যুক্তরাজ্যে গেছে এক হাজার ২০০ কেজি ফুলকপি টেম্পোরা এবং ৮০০ কেজি হারারে কাবাব। এছাড়া স্বল্প পরিমাণে রপ্তানি হয়েছে পিঁয়াজু মিক্স ও মুড়ি। প্রথমে যুক্তরাজ্যে গেলেও পর্যায়ক্রমে বিভিন্ন দেশে এসব পণ্য রপ্তানির কথা রয়েছে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের রোগতত্ত্ববিদ সৈয়দ মুনিরুল হক বলেন, ‘প্রথমবারের মতো যুক্তরাজ্যে ফুলকপি টেম্পোরা, হারা কাবাব, পিঁয়াজু মিক্স ও মুড়ি রপ্তানি হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন দেশে রমজানকে কেন্দ্র করে এ ধরনের পণ্য রপ্তানি হবে। দেশে গড়ে ওঠা বিভিন্ন প্রতিষ্ঠান এসব পণ্য উৎপাদন করেছে।’