‌‌‌‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা এনআইডি পাবেন জাতির শ্রেষ্ঠ সন্তানরা

স্বাধীনতার ৫০ বছর পর ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাবেন জাতির শ্রেষ্ঠ সন্তানরা। বীর মুক্তিযোদ্ধাদের সম্মান প্রদর্শন করতে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার নির্বাচন ভবনে ৯৩তম কমিশন বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এমন তথ্য জানান।

ইসি সচিব বলেন, ‘১০০ বীর মুক্তিযোদ্ধার হাতে এমন এনআইডি তুলে দেয়া হবে শিগগির। এ জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ ক্ষেত্রে তারা পাবেন স্মার্টকার্ড।’

এর আগে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর জানিয়েছিলেন, মুক্তিযোদ্ধাদের সম্মান প্রদর্শন করতে স্মার্টকার্ডের এক পাশে বীর মুক্তিযোদ্ধা শব্দ দুটি জুড়ে দেয়া হবে।

ইসির এনআইডি সার্ভারে প্রায় ১১ কোটি ১৭ লাখ নাগরিকের তথ্য রয়েছে। এদের প্রায় সবার লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র রয়েছে। আর স্মার্টকার্ড রয়েছে সাড়ে ছয় কোটি মানুষের।

২০০৭ সালে দেশে ছবিযুক্ত ভোটার তালিকা প্রস্তুতের কাজ হাতে নেয় ইসি। পরে তার ভিত্তিতেই দেয়া হয় এনআইডি। এরপর ২০১১ সালে এসে বিশ্বব্যাংকের সহায়তায় স্মার্টকার্ড প্রকল্প হাতে নেয় নির্বাচন কমিশন।

Views: 0