পদ্মা সেতু দিয়ে সাড়ে ৩ ঘণ্টায় পৌঁছানো যাবে কলকাতা থেকে ঢাকা

পদ্মা সেতুর কাজ শেষ হলে মাত্র সাড়ে তিন ঘণ্টায় কলকাতা থেকে রেলপথে ঢাকা পৌঁছতে পারবেন যাত্রীরা। ভারতীয় হিন্দুস্তান টাইমস পত্রিকার এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। আগামী বছর এই পথে যাতায়াত শুরুর ব্যাপারে আশা ব্যক্ত করেছেন বাংলাদেশ রেলের অ্যাডিশনাল ডিরেক্টর।

প্রায় ৬.২ কিলোমিটার দীর্ঘ সেতুর এক প্রান্তে রয়েছে মাওয়া, অন্যপ্রান্তে জাজিরা। চলতি বছর জুনের মধ্যেই পদ্মা সেতু উদ্বোধন হবে। এই সেতুর ওপরের তল দিয়ে চলবে যানবাহন। নিচের তল দিয়ে চলবে ট্রেন। সংযোগ সম্পূর্ণ হলে এই পথ দিয়েই চলাচল করবে ঢাকা – কলকাতা সংযোগকারী মৈত্রী এক্সপ্রেস।

বাংলাদেশে রেলওয়ের ওই কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, বর্তমানে কলকাতা থেকে রেলপথে ঢাকা আসতে ৪০০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। কলকাতা স্টেশন থেকে গেদে – দর্শনা হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাতে সময় লাগে প্রায় ১০ ঘণ্টা।

পদ্মা সেতু চালু হলে কলকাতা থেকে ঢাকার রেলপথে দূরত্ব কমে হবে ২৫০ কিলোমিটার। তখন বনগাঁ – পেট্রাপোল হয়ে চলাচল করবে ট্রেনটি। যার ফলে মাত্র সাড়ে তিন ঘণ্টায় কলকাতা থেকে পৌঁছনো যাবে ঢাকায়।

চীনের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে পদ্মা সেতু। এই সেতু উদ্বোধন হলে দেশের পূর্বাঞ্চলের অর্থনৈতিক ছবি বদলে যাবে বলে আশাবাদী সরকার।