পুলিশে যোগ দিলেন সেই আসপিয়া

বরিশালের হিজলার কলেজছাত্রী আসপিয়া ইসলাম ট্রেইনি রিক্রুট পুলিশ কনস্টেবল পদে (টিআরসি) যোগদান করেছেন। দিয়েছেন করোনা পরীক্ষা।

রিপোর্ট পাওয়ার পর তাদের পাঠানো হবে ৬ মাসের প্রশিক্ষণে। পুলিশে যোগদান করতে পেরে খুশি আসপিয়া ও তার পরিবার। গণমাধ্যমের বদৌলতে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষিত হওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গণমাধ্যম এবং সর্বোপরি শেখ হাসিনার প্রতি।

আসপিয়াকে সাহসী উল্লেখ করে তার মতো একজন সহকর্মী পেয়ে খুশি অন্যান্য নিয়োগপ্রাপ্তরা। ভূমিহীনদের চাকরি পাওয়ার অনিশ্চয়তা দূর করার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছেন সুশীল নেতৃবৃন্দ।

জানা গেছে, তিনি নিয়োগপত্র হাতে পেয়েছিলেন গত ২৫ ডিসেম্বর রাতে। তার আগেই তার জন্য প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণের কাজ শুরু হয় হিজলায়। পূর্ব নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার সকাল ১০টার মধ্যেই বরিশাল জেলা পুলিশ লাইন্সে হাজির হন ট্রেইনি পুলিশ কনস্টেবল পদে নতুন নিয়োগ পাওয়া আসপিয়াসহ ৭ জন নারী এবং ৪১ জন পুলিশ সদস্য। প্রথম পদক্ষেপ হিসেবে সকালে বরিশাল জেনারেল হাসপাতালে তাদের সবার করোনা পরীক্ষা করা হয়। রিপোর্ট পেলে তাদের পাঠানো হবে ৬ মাসের প্রশিক্ষণে। নতুন নিয়েগপ্রাপ্তদের দুপুরে সংবর্ধনা দেয় জেলা পুলিশ।

আসপিয়াকে যোগ্যতাবলে চাকরি এবং ঘর দেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন বরিশাল সচেতন নাগরিক কমিটির সভাপতি নারী নেত্রী অধ্যাপক শাহ সাজেদা। এ বিষয়টি আইনে পরিণত করার দাবি জানিয়েছেন তিনি। অপরদিকে, আসপিয়ার মতো সাহসী এবং মেধাবীদের পুলিশে স্বাগত জানিয়েছেন বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান।

প্রসঙ্গত, সব পরীক্ষায় উত্তীর্ণ হলেও ভূমিহীন হওয়ায় আসপিয়াকে নিয়োগ দেওয়া হবে না বলে জানিয়ে দেয় পুলিশ। পরে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হলে তাকে ঘর এবং চাকরি দেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রীর কার্যালয়।